অ্যালোভেরা দিয়ে চুল সিল্কি করার ঘরোয়া উপায়?

শীতে ত্বকের উজ্জ্বলতা বৃদ্ধির উপায় ২০২৪প্রকৃতিক গুন সম্পন্ন ভেষজ উদ্ভিদ অ্যালোভেরা বা ঘৃত কুমারি খুবই উপকারি উদ্ভিদ। এর অ্যান্টি ব্যাকটেরিয়াল ও অ্যান্টিফাঙগাল উপাদান চুল পরা ও খুশকির সমস্যা দূর করতে সাহায্য করে। আপনি যদি এই আর্টিকেলটি মনোযোগ সহকারে পড়েন তাহলে অ্যালোভেরা দিয়ে চুল সিল্কি করার উপায় এবং আর কিছু গুরুত্বপূর্ণ  পয়েন্ট সম্পর্কে জানতে পারবেন চলুন জেনে নেওয়া যাক।
অ্যালোভেরা  দিয়ে চুল সিল্কি করার উপায়

প্রিয় পাঠক রমণীর ঘন লম্বা চুলের মুগ্ধতা ছিল যুগেই। প্রেয়সীর একগোছা চুলের সৌন্দর্যে কত পুরুষ যে মন হারিয়েছে তার অন্ত নেই। এই চুল নিয়ে যুগে যুগে রচনা হয়েছে- গল্প, কবিতা, ছন্দ ও গান। তো সে ঘন লম্বা সিল্কি চুল করার সহজ ঘরোয়া উপায়গুলো জেনে নেয়া যাক।

ভূমিকা

চুল নিয়ে তো হাজারো সমস্যা, এত যত্ন করার পরেও চুলের সমস্যা একটার পর একটা যেন লেগেই আছে; যেমন– খুশকি, চুল পড়া, রুক্ষ-শুষ্ক চুল, তৈলাক্ত চুল ইত্যাদি। আজ এমন একটি প্রাকৃতিক উপাদানের কথা বলবো যেটা একইসাথে চুলের অনেকগুলো সমস্যা খুব সহজেই সমাধান করে দিতে পারে। আর সেটি হলো অ্যালোভেরা বা ঘৃতকুমারী। 
অ্যালোভেরাকে বলা হয় জাদুকরী ভেষজ। এটি স্বাস্থ্যের জন্য যেমন ভালো, তেমনি উপকারী ত্বকের জন্যও।  অ্যালোভেরা ব্যবহার করলে ঠান্ডা থাকবে ত্বক। এছাড়া ত্বক উজ্জ্বল করার পাশাপাশি ব্রণের দাগ ও অন্যান্য কালচে দাগ দূর করতেও অ্যালোভেরার জুড়ি নেই। জেনে নিন কীভাবে চুল ও ত্বকের যত্নে ব্যবহার করবেন ভেষজটি। 

অ্যালোভেরা দিয়ে চুল সিল্কি করার ঘরোয়া উপায়?

অ্যালোভেরা দিয়ে চুল  সিল্কি করার উপায় জানতে আর্টিকেলটি মনোযোগ দিয়ে পড়ুন। চুল মানুষের সৌন্দর্য বৃদ্ধি করে। আমরা সবাই চাই যে আমাদের চুল সুন্দর হোক। চুলের সৌন্দর্যের কারণে আমাদের চেহারার সৌন্দর্য দ্বিগুণ বাড়িয়ে তুলে। সেজন্য আমরা ঘরে বসে। এলোভেরা জেল দিয়ে চুলের যত্ন নিতে পারি অ্যালোভেরা চুলকে ঝলমলে মসৃণ লম্বা করতে সাহায্য করে।

অ্যালোভেরা জেল এর সাথে নারকেল তেল অন্যতম উপাদান মধু ত্বকের পাশাপাশি চুলের কার্যকারিতা বৃদ্ধি করে।এতে রয়েছে আইরন ক্যালসিয়াম ফসফরাস পটাশিয়াম যার চুলকে প্রাকৃতিক কন্ডিশনার হিসেবে কাজ করে।ফলে চুলের আদ্রতা বজায় রাখতে চুলের ডিম কন্ডিশনের প্রয়োজন হয়।
তাই এক কাপ চা চামচ মধু দুই চা চামচ নারকেলের তেল ২ চামচ অ্যালোভেরা জেল একত্রে মিশিয়ে চুলে লাগিয়ে ৩০ মিনিট পর্যন্ত রেখে দিতে হবে। আধা ঘন্টা পর শ্যাম্পু দিয়ে চুল ধুয়ে নিন শ্যাম্পু শেষে অবশ্যই কন্ডিশনার ব্যবহার করতে হবে।ফলে কিছু খন পরে দেখবেন আপনার চুল সিল্কি হয়ে গেছে।

রুক্ষ চুল সিল্কি করার উপায়

আপনার চুল রুক্ষ হয়ে গেছে কোন টেনশন নেই। আমরা আপনাকে বলে দিব রুক্ষ চুল কিভাবে সিল্কি করবেন। এখন বাড়িতে এবং ঘরে বসেই চুল ঘন আর সিল্কি করা প্রকৃতি উপায়। চুলকে সুন্দর করতে এখন আর পার্লারে যেতে হবে না। প্রয়োজনীয় পেঁয়াজ ডিম লেবু অলিভ অয়েল নারকেল তেল মধু ইত্যাদি। 

চুল সুন্দর আর সিল্কি করতে দারুন কার্যকারিতা এবং খুশকি দূর করতে টক দই এর বিকল্প নেই আপনারচুলের প্রোটিনের অভাব দূর করতে লেবুর রস ডিম ফেটে তাতে সামান্য অলিভ অয়েল মিশান এই প্যাকটি মাথায় না লাগিয়ে চুলে ভালোভাবে লাগন কিছু ক্ষণ অপেক্ষা করুন এবং প্রোটিন সমৃদ্ধ শ্যাম্পু দিয়ে চুল ভালোভাবে ধুয়ে নিন। 

আমরা চুল সোজা করার জন্য পালারে বিভিন্ন যন্ত্র ব্যবহার করে থাকি ফলে চুল রুক্ষ ভঙ্গুর এছাড়াও ধুলাবাড়ি বিভিন্ন কারণে চুল ফেটে যায় ফলে রুক্ষ হয়ে পড়ে। চুল সিল্কি করার জন্য মধু ডিম টক দই অ্যালোভেরা ব্যবহার করা উচিত। এমন কি চুলে তেল ব্যবহার করার কোন বিক্লপ নেই। পরিষ্কার রাখতে সপ্তাহে দুই থেকে তিনবার শ্যাম্পু ব্যবহার করুন এবং কন্ডিশন ব্যবহার ফলে চুল সিল্কি হবে।

চুল লম্বা ও সিল্কি করার ঘরোয়া উপায়

সুন্দরীর ঘন লম্বা চুলে মুগ্ধতা এই যুগের ছেলে। পেঁয়াজের রস চুলের জন্য খুব উপকারী। পেঁয়াজের রসে থাকা পুষ্টিগুণ চুলকে লম্বা ও ঘন করতে সাহায্য করে। লেবুর রস নারকেল তেল একসঙ্গে মিশিয়ে চুলে ব্যবহার করুন। নতুন চুল গজাতে ডিমের প্রোটিন এবং অ্যালোভেরা জেল ব্যাবহার করতে হবে।

চুল লম্বা সিল্কি করার জন্য এবং প্রোটিনের অভাব দূর করতে কাঁচা ডিম অলিভ অয়েল লেবুর রস  মিশন ব্যক্তির মাথায় না লাগিয়ে শুধু চুলে ভাল ভাবে লাগাতে হবে। শুকিয়ে গেলে শ্যাম্পু করে মাথা ধুয়ে নিন চুল লম্বা সিল্কি করার জন্য অ্যালোভেরা অনেক উপকারী।

অ্যলোভেরা ভালোভাবে ঘুষে মাথায় না লাগিয়ে চুলে লেগে রাখুন ১০-১৫ মিনিট অপেক্ষা করুন এবং ঠান্ডা পানি দিয়ে মাথা ধুয়ে নিন চুল সিল্কি করার জন্য টক দই অনেক উপকারী এক কাপ টক দই দুই চামচ নারিকেলের তেল একটু লেবুর রস মিশিয়ে ৩০ মিনিট আগে চুলে ব্যবহার করবেন।গোসলের সময় শ্যাম্পু দিয়ে ধুয়ে নিবেন তাহলে চুল লম্বা ও সিল্কি হবে।

ত্বকের উজ্জ্বলতা বাড়াতে অ্যালোভেরা ব্যবহারের নিয়ম?

ত্বকের যত্নের জন্য আমরা কত না দেশি বিদেশি ক্রিম ব্যবহার করে থাকে। আমরা দেশি-বিদেশি ক্রিম এর পিছনে না চুটে। ঘরে বসে প্রকৃতিক উপায়ে ত্বকের যত্ন নিতে পারি। ত্বকের যত্নের জন্য খুবই উপকারী এলোভেরা জেল এবং ত্বকের সমস্যার সমাধানের জন্য অ্যালোভেরা জেল অত্যন্ত প্রয়োজন। এমন কি ত্বক ঠান্ডা রাখতে সাহায্য করে থাকে। 

আপনারা জানেন কি অ্যালোভেরাতে ভিটামিন সি থাকে যা ত্বকের উজ্জ্বলতা বাড়াতে সাহায্য করে ,অ্যালোভেরা জেল এর সাথে টক দই মিশিয়ে একটি নতুন প্যাক তৈরি করা যায়।যে ব্যক্তি অ্যালোভেরা জেল ব্যবহার করবে তার ত্বকের উজ্জ্বলতা এবং আদ্রতা দুইটাই বৃদ্ধি পায়।অ্যালোভেরায় থাকে এলুসিন নামক একটি পদার্থ যা ত্বকের উজ্জ্বলতা বাড়ায়।

এমনকি ৯৮ শতাংশ পানি থাকে অ্যলোভেরা জেল ত্বকের যত্ন বেশ কার্যকারী।ত্বকের ব্রণ এবং তেলাক্ত ভাব কমাতে সাহায্য করে অ্যালোভেরা জেল। এমন কি ঠোঁটের আদ্রতা বজায় রাখতে এলোভেরা জেল ব্যবহার করতে পারেন। ঠোটের ওপর লাগিয়ে ধীরে ধীরে মেসেজ করুন পাঁচ মিনিট পরে ঠান্ডা পানি দিয়ে ধুয়ে ফেলুন।

অ্যালোভেরা জেল চুলে ব্যবহারের উপকারিতা

চুল মানুষের শরীরের একটি গুরুত্বপূর্ণ অঙ্গ নয়। বরং মানুষকে সুন্দর করে সাজিয়ে গুছিয়ে রাখতে পারেন। তাই আমাদের সমাজের মানুষ নারী ও পুরুষ উভয়ে শক্তিশালী ঘন মসৃণ চুল পছন্দ করে। ঘন মসৃণ চুলের জন্য আমরা অ্যালোভেরা জেল ব্যবহার করতে পারি। চুলে এলোভেরা জেল দিলে চুল পড়া বন্ধ হয়। অ্যালোভেরা জ্রলে এন্টি ব্যাকটেরিয়া প্রভাব বৃদ্ধ।

একটি প্রাকৃতিক উপাদান একই সাথে অ্যালোভেরা রয়েছে।চুলে খুব বেশি খুশী হলে খুশী দূর করা সম্ভব জেল দিয়ে। আবার ঘৃতী কুমারি নামে পরিচিত এলোভেরা জেল।অ্যালভেরা জেল চুলে দিলে সিল্কি সুন্দর মসৃণ হয়।

ঘৃতী কুমারী সঙ্গে ভিটামিন ই ক্যাপসুল খেলে ত্বকের আদ্রতা সুন্দর মসৃণ করতে পারেন। নিয়মিত এটি ব্যবহার করে ধীরে ধীরে চুলকে লম্বা হতে সাহায্য করে। নিয়ম মিতো খেলে এবং চুলে ব্যবহার করলে চুল খুব সুন্দর সিল্কি ও মসৃণ হয়ে থাকে।

ত্বক ও চুলের যত্নে এলোভেরা

যদি বলা যায় মেয়েদের রূপচর্চার কম খরচে প্রাকৃতিক উপায় কি। তাহলে এককথায় বলা যাবে অ্যালোভেরা জেল এমন একটি প্রাকৃতিক উপাদান যা পার্শ্ব প্রতিক্রিয়া নেই বললেই চলে। তাহলে চলুন  দেখে নেওয়া জাক এক নজরে। অ্যালোভেরা দিয়ে ত্বক ও চুলের যত্নয় কিভাবে নিবো।

অ্যালোভেরা বা ঘ্তী কুমারীতে আছে। বিভিন্ন ভিটামিন এ ভিটামিন বি এবং ভিটামিন ই আরও ২৩ রকম খনিজ পদার্থ রয়েছে যা চুল ও ত্বকের জন্য উপকারী।
  • ত্বকের উজ্জ্বলতা বৃদ্ধি করে
  • অ্যালোভেরা মুখে কালো দাগ দূর করে
  • অ্যালোভেরা চোখের নিচে কালো দাগ কমাতে সাহায্য করে
  • অ্যালোভেরা আইব্রো ঘন করে
  • অ্যালোভেরা অক্সিজেন সমৃদ্ধ রক্তের প্রভাব বৃদ্ধি করে
অ্যালোভেরা দিয়ে চুলের যত্ন
অ্যালোভেরা দিয়ে চুলের যত্ন এর পাশাপাশি ত্বক এর যত্নে অ্যালোভেরা অনেক গুরুত্বপূর্ণ ভূমিকা কাজ করে।
  • অ্যালোভেরা দিয়ে মাথার খুশকি দূর করা যায়
  • ঝলমলে চুল ও চুল পড়া বন্ধ করে
  • চুলের আদ্রতা বৃদ্ধি করে
  • চুলের উজ্জ্বলতা বৃদ্ধি পায়
এই অ্যালোভেরা ত্বক এবং চুল বাদে আরও একটি কাজ করে থাকেন যা আমাদের শরীরের কোন স্থানে কেটে গেলে অ্যালোভেরা জেল লেগে দিলে ক্ষতস্থান দ্রুত সেরে যায়।

লেখকের মন্তব্য

পরিশেষে বলতে চায় আপনারা হয়তো অনেকেই চুল ও ত্বকের যত্নে সমস্যায় ভুগছেন।তাই আপনারা জেনে ঘরে বসে চুল ও ত্বকের যত্ন নিতে পারেন। তার জন্য কিছু তথ্য আপনাদের সামনে তুলে ধরেছি। আশা করি পোস্টটি পড়ে আপনারা উপকৃত হয়েছেন।

সুতরাং আপনি যদি এমন আরো টিপস পেতে চান তাহলে আমাদের ওয়েবসাইটটি ভিজিট করুন এবং আপনার কোন প্রশ্ন থাকলে তা কমেন্ট করে জানাতে পারেন।

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

সাহারাব্লগ এর নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url