বেলজিয়ামে আইইএলটিএস ছাড়াই ফুল ফান্ডেড স্কলারশিপের তালিকা

অস্ট্রেলিয়া স্টুডেন্ট ভিসা খরচ কতপ্রিয় পাঠক আপনারা হয়তো নিশ্চয়ই জানতে চেয়েছেন বেলজিয়ামে আইইএলটিএস ছাড়াই ফুল ফান্ডেড স্কলারশিপের তালিকা সম্পর্কে আজকের এই আর্টিকেলে আপনাদে জানাবো ইউরোপের দেশের IELTSছাড়া কোন কোন বিশ্ববিদ্যালয়ে পড়ালেখা করা যায়। যেমন, ফ্রান্স, জার্মানি, ইতালি, পর্তুগাল, গ্রীস, বেলজিয়াম এবং আরও বিভিন্ন দেশের সংস্কৃতি, কোয়ালিটি কিংবা জীবনযাত্রার জন্য বেশ জনপ্রিয় হয়ে আছে ইউরোপ নামক মহাদেশটি।
বেলজিয়ামে আইইএলটিএস ছাড়াই ফুল ফান্ডেড স্কলারশিপের তালিকা

সম্মিলিত পাঠক, আপনি যদি আর্টিকেলটি শুরু থেকে শেষ পর্যন্ত মনোযোগ সহকারে পড়েন তাহলে জানতে পারবেন IELTS ছাড়াও ইউরোপের বিভিন্ন দেশে পড়াশোনা করা যায়? চলুন আজ IELTS ছাড়া ইউরোপের কোন কোন দেশে যাওয়া যায় সে-সম্পর্কে বিস্তারিত আলোচনা করি।

আইইএলটিএস কি - IELTS কি?

গত কয়েকবছর ধরে IELTS শব্দটি সবার মুখে মুখে,শুনে আসছি। যেটা এর আগে ততটা সুপরিচিত ছিল না। পাশাপাশি মানুষ মনে করে শুধুমাত্র বিদেশে উচ্চশিক্ষার জন্য IELTS এর প্রয়োজন হয়। আবার কেউ কেউ IELTS কে একটি কোর্স হিসেবে মনে করে। তাই সকলের সব ভুল ধারণা থেকে বের হয় IELTS এর প্রাথমিক পরিচয় সম্পর্কে জানানোর চেষ্টা করব।
IELTS হল, যাদের মাতৃভাষা ইংরেজি না, তাদের ইংরেজি ভাষার দক্ষতা যাচাইয়ের আন্তর্জাতিকভাবে স্বীকৃত পদ্ধতিকে বলে ইন্টারন্যাশনাল ইংলিশ ল্যাঙ্গুয়েজ টেস্টিং সিস্টেম (আইইএলটিএস)। ইংরেজি ভাষায় পৃথিবী জুড়ে সবচেয়ে জনপ্রিয় এবং গুরুত্বপূর্ণ একটি আন্তর্জাতিক মানের পরীক্ষার ব্যবস্থা।

IELTS এর পূর্ণরূপ হচ্ছে International English Language Testing System. IELTS মূলত যৌথভাবে British Council, IDP: IELTS Australia এবং Cambridge English Language Assessment এর মালিকানাধীন একটি পরীক্ষা পদ্ধতি। প্রতিমাসে মূলত ৩-৪ টি সময় জুড়ে পরীক্ষার হয়ে থাকে। IELTS এর সূচনা হয় ১৯৮৯ সালে এবং তখন থেকে পৃথিবীব্যাপী জনপ্রিয়তা পাওয়া শুরু হয়।

আইইএলটিএস পরীক্ষার কি এবং কিভাবে হয় - IELTS পরীক্ষা কি এবং কিভাবে হয়

আইইএলটিএস পরীক্ষা দেয়া যায় দুই ধরনের মডিউলে: একাডেমিক ও জেনারেল ট্রেনিং। স্নাতক, স্নাতকোত্তর অথবা পিএইচডি পর্যায়ে পড়াশোনার জন্য পরীক্ষা দিতে হয় একাডেমিক মডিউলে। যদি কোনো শিক্ষার্থী কারিগরি বিষয় বা প্রশিক্ষণে ভর্তি হতে চান, তবে তাকে জেনারেল ট্রেনিং মডিউলে পরীক্ষা দিতে হয়। এ ছাড়া যারা ইমিগ্রেশনের জন্য যেতে চান, তাদেরকেও জেনারেল ট্রেনিং মডিউলে পরীক্ষা দিতে হয়। আইইএলটিএস পরীক্ষায় ৪ ধরনের মডিউলেই শ্রবণ (শোনা), পঠন (পাঠ করা), লিখন ও কথন (কথা বলা) এই চারটি অংশ থাকে যেমন;
শ্রবণঃ
এ অংশে কথোপকথন শুনে বোঝার ক্ষমতা যাচাই করা হয়। সিডি থেকে কথোপকথন শুনে এ অংশে প্রশ্নের উত্তর করতে হয় পরীক্ষার্থীদের। ৪০টি প্রশ্ন থাকে। ৩০ মিনিটে চারটি অংশে এ পরীক্ষা নেওয়া হয়। একটি বিষয় কেবল একবারই বাজিয়ে শোনানো হয়।
লিখনঃ
ইংরেজি লেখার দক্ষতা যাচাই করা হয় এ অংশে। এখানে ১ ঘণ্টায় দুটি প্রশ্নের উত্তর লিখতে হবে। দ্বিতীয় প্রশ্নটিতে প্রথম প্রশ্নের চেয়ে বেশি নম্বর থাকে হবে।
পঠনঃ
পরীক্ষার্থীদের এ অংশে ১ ঘণ্টায় তিনটি অনুচ্ছেদ থেকে মোট ৪০টি প্রশ্নের উত্তর দিতে হয়। এখানে বিভিন্ন জার্নাল, বই, সংবাদপত্র, ম্যাগাজিন থেকে কিছু অংশ তুলে দেওয়া হয়ে থাকে। সেখান থেকেই বাক্য পূরণ, সংক্ষিপ্ত উত্তর, সঠিক উত্তর খুঁজে বের করা ইত্যাদি থাকে।
কথনঃ
এখানে পরীক্ষার্থীদের মোটামুটি ১১ থেকে ১৪ মিনিটের পরীক্ষা দিতে হয়। প্রথম অংশে পরীক্ষার্থীকে কিছু সাধারণ প্রশ্ন করা হয়, যেমন: পরিবার, পড়াশোনা, কাজ, শখ ইত্যাদি। দ্বিতীয় অংশে একটি নির্দিষ্ট বিষয়ে দুই মিনিট টানা কথা বলতে হয়। এর আগে প্রস্তুতির জন্য এক মিনিট সময় দেওয়া হয়। তৃতীয় অংশে থাকে কোনো নির্দিষ্ট বিষয়ে পরীক্ষকের সঙ্গে চার-পাঁচ মিনিটের কথোপকথন।

IELTS ছাড়া স্টুডেন্ট ভিসা - আইইএলটিএস ছাড়া স্টুডেন্ট ভিসা

আমরা সবাই বিদেশে পড়তে চাই। কিন্তু আইইএলটিএস স্কোর বিদেশে পড়ার ক্ষেত্রে প্রথম বাধা। IELTS এর মানে আপনাকে ইংরেজি পরীক্ষা দিতে হবে। পরীক্ষায় ভালো করতে পারলে বিদেশে পড়ার সুযোগ পাবেন।

IELTS পরীক্ষা দুইভাবে নেওয়া হয়। তার মধ্যে একটি হল IELTS ও আরেকটি TOEFL। আপনারা অনেকেই জিজ্ঞাসা করেন কিভাবে IELTS ছাড়া স্টুডেন্ট ভিসা পাওয়া যায়, IELTS ছাড়া কোন কোন দেশে যাওয়া যায় ইত্যাদি। তাই আজকের এই পয়েন্ট থেকে আমরা মূলত আইইএলটিএস ছাড়া স্টুডেন্ট ভিসা সম্পর্কে বিস্তারিত আলোচনা করবো। তাই এ বিষয়ে বিস্তারিত জানতে আজকের আর্টিকেল মনোযোগ সহকারে পড়ুন।
প্রকৃতপক্ষে আপনি IELTS ছাড়া স্টুডেন্ট ভিসা পাবেন না। দেশের বাইরে পড়াশোনা করার জন্য স্টুডেন্ট ভিসার দরকার হয়। এই স্টুডেন্ট ভিসা পাওয়ার জন্য আপনার সর্বনিম্ন IELTS স্কোর ৬ থাকতে হবে। বর্তমানে, আমাদের দেশে অনেক দালাল চক্র নিশ্চিত করে যে, আপনি IELTS ছাড়াই স্টুডেন্ট ভিসার জন্য আবেদন করতে পারেন। কতাটি সম্পন্ন ভুল তার জন্য এসব দালালদের থেকে সম্পূর্ণভাবে দূরে থাকবেন। কারণ IELTS স্কোর ছাড়া আপনি স্টুডেন্ট ভিসার জন্য আবেদন করতে পারবেন না।

এজন্য আপনার যদি আসলেই দৃঢ় প্রতিজ্ঞা থাকে যে দেশের বাইরে গিয়ে পড়াশোনা করার। তাহলে এখন থেকেই বিভিন্ন প্রতিষ্ঠানে এ IELTS কোর্স করতে পারেন। এছাড়াও ইউটিউবে IELTS বিষয়ে অনেক ভিডিও আছে। যা আপনাকে ইংরেজি ভাষা শিখতে সহযোগিতা করবে। ইউটিউবে ভিডিও দেখার পাশাপাশি আপনি ইংরেজি শিক্ষক বা ইংরেজিতে দক্ষ কারও কাছ থেকে ভালো ইংরেজি শিখতে পারেন। ইংরেজি শিখতে আপনার বেশি সময় লাগে না। ইংরেজি শেখার ইচ্ছা ও আগ্রহ থাকলেই হবে। তাহলে আপনি অবশ্যই বিদেশে উচ্চশিক্ষা করতে জেতে পারবেন।

পরিশেষে বলতে চাই আশা করি, আইইএলটিএস ছাড়া স্টুডেন্ট ভিসা পাওয়া যাবে না তা আপনি এখন জানতে পেরেছেন। এ কারণে আপনাকে সর্বপ্রথম ইংরেজি ভাষা ভালোভাবে শিখতে হবে। তারপর IELTS পরীক্ষা দিতে হবে। এরপর যদি ভালো রেজাল্ট করেন। তাহলে স্টুডেন্ট ভিসা আপনার হাতের মুঠোয় চলে আসবে। এর ফলে আপনি বাইরের দেশে পড়ালেখা করতে জেতে পারবেন।

বেলজিয়ামে আইইএলটিএস ছাড়াই ফুল ফান্ডেড স্কলারশিপের তালিকা

এটি স্কলারশিপের জন্য প্রতিষ্ঠান এবং সরকারের নীতিমালা উপর নির্ভর করে। কিছু দেশে আইএলটিএস ছাড়া স্কলারশিপ পাওয়া যায়, কিন্তু এগুলো একেক দেশে একেক রকম হতে পারে। এছাড়াও, কিছু দেশে যারা নির্দিষ্ট অধ্যয়ন ক্ষেত্রে উচ্চশিক্ষার্থীদের জন্য সকল খরচ বহন করে থাকে। সর্বমোট হলো, দেশ দেশে স্কলারশিপের চাহিদার নীতি বিভিন্ন হতে পারে এবং এটি প্রতিষ্ঠান বা সরকারের নীতিমালা উপর নির্ভর করে।

সেক্ষেত্রে, আপনি যেকোনো দেশে উচ্চশিক্ষার জন্য স্কলারশিপ সম্পর্কে তথ্য সংগ্রহ করার আগে প্রতিষ্ঠানের ও সরকারের ওয়েবসাইট এবং অন্যান্য সকল সংস্থাগুলির পর্যালোচনা করতে পারেন। চলুন জেনে নেওয়া যাক আইইএলটিএস ছাড়াই ফুল ফান্ডেড স্কলারশিপের যে সব বিশ্ববিদ্যালয়ে পড়ালেখার সুযোগ করে দিচ্ছে।
বেলজিয়াম দিচ্ছে আইইএলটিএস ছাড়াই সম্পূর্ণ অর্থায়নে অধ্যয়নের সুযোগ। আন্তর্জাতিক শিক্ষার্থীদের জন্য রয়েছে অসংখ্য বৃত্তি পাওয়ার সুযোগ। এখানে আইইএলটিএস ছাড়াই বেলজিয়ামের বিশ্ববিদ্যালয়ে আবেদন করার জন্য স্কলারশিপের তালিকা তুলে ধরা হলো—

১. গভর্মেন্ট অব বেলজিয়াম স্কলারশিপ
বেলজিয়াম সরকার এক বছরের বিশেষ স্নাতকোত্তর ডিগ্রি প্রোগ্রাম বা চার থেকে ছয় মাসের উন্নত প্রশিক্ষণ কোর্সে বৃত্তি দেয়। উন্নয়নশীল দেশের শিক্ষার্থীদের জন্য এআরইএস নামের এ বৃত্তিতে আন্তর্জাতিক শিক্ষার্থীরা আইইএলটিএস ছাড়াই আবেদন করতে পারেন। এ বৃত্তিতে বেলজিয়াম সরকারনির্ধারিত যেকোনো একটি বিশ্ববিদ্যালয়ে সম্পূর্ণ অর্থায়নে অধ্যয়নের সুযোগ পেতে পারবেন যে কেউ।

২. আইইএলটিএস ছাড়াই মাস্টার মাইন্ড স্কলারশিপ
মাস্টার মাইন্ড স্কলারশিপ বেলজিয়ামের আঞ্চলিক সরকার বা ফ্ল্যান্ডার্স সরকারের অর্থায়নের একিট বৃত্তি। ফ্ল্যান্ডার্স ও ব্রাসেলসে আন্তর্জাতিক শিক্ষার্থীদের স্নাতকোত্তর সম্পন্ন করার জন্য প্রতিবছর প্রায় ৩০টি স্কলারশিপ দেওয়া হয়। কিছু স্কলারশিপে আবাসন, চিকিৎসা বীমা, টিউশন ফি মওকুফসহ ৮ হাজার ২০০ ইউরো শিক্ষা ভাতা দেয়।

৩. ইরাসমাস মুন্ডাস মাস্টার্স স্কলারশিপ
ইউরোপের সবচেয়ে মর্যাদাপূর্ণ বৃত্তিগুলোর মধ্যে এটি অন্যতম একটি। ইউরোপীয় ইউনিয়নের এ স্কলারশিপটি ইউরোপে বিভিন্ন মাস্টার্স ও ডক্টরাল স্টাডি প্রোগ্রামের জন্য। আপনি বেলজিয়ামে পড়ার জন্য আইইএলটিএস ছাড়া ইরাসমাস মুন্ডাস স্কলারশিপের জন্য আবেদন করতে পারেন। বৃত্তিটি শিক্ষার্থীদের মাসিক ১ হাজার ১০০ থেকে ১ হাজার ২০০ ইউরো জীবনযাত্রার খরচসহ টিউশন ফি, ভিসা ফি, ভ্রমণ ও শিক্ষার্থীদের বিমা খরচ দিয়ে থাকে।

৪. ভিএলআইআর-ইউওএস স্কলারশিপ প্রোগ্রাম
ভিএলআইআর-ইউওএস বৃত্তি শিক্ষার্থীদের সম্পূর্ণ টিউশন ফি ছাড়াই, জীবনযাত্রার খরচ, বিমানে যাতায়াতের টিকিট ও মাসিক অনুদান দেয়। এটি আন্তর্জাতিক শিক্ষার্থীদের সর্বাধিক আকাঙ্ক্ষিত স্কলারশিপ প্রোগ্রামগুলোর মধ্যে একটি। ফ্লেমিশ ইউনিভার্সিটি বা কলেজে সম্পূর্ণ অর্থায়নে পড়ার জন্য প্রায় ৩১ জন বিদেশি ছাত্রকে প্রতিবছর এই বৃত্তি দেওয়া হয়।

৫. গ্লোবাল মাইন্ডস ডক্টরাল স্কলারশিপ
গ্লোবাল মাইন্ডস ডক্টরাল স্কলারশিপ উন্নয়নশীল দেশগুলোর বিশেষজ্ঞদের সঙ্গে সহযোগিতামূলক গবেষণাকে উৎসাহিত করার জন্য কে ইউ লিভেন-এর একটি উদ্যোগ। উন্নয়নশীল দেশগুলোর পিএইচডি প্রার্থীদের গবেষণা করার সুযোগ দেওয়া হয় এ বৃত্তিতে। বৃত্তিটি সাধারণত সম্পূর্ণ টিউশন ফি, ২ হাজার ১৯৯ ইউরো মাসিক উপবৃত্তি, চিকিৎসা বিমা, বিমান ভাড়ার টিকিট ও মাসিক ৩১০ ইউরো গবেষণা ভাতা দিয়ে থাকে। এ স্কলারশিপে আবেদন করার জন্য আইইএলটিএস লাগবে না।

আপনি কি জানেন, বেলজিয়ামের বিখ্যাত ঘেন্ট ইউনিভার্সিটিতে পড়ার জন্য, ভর্তির যোগ্যতার মাপকাঠি হিসেবে আপনার IELTS এক্সাম রেজাল্টের কোনো প্রয়োজন নেই? হ্যাঁ! ঠিকই জেনেছেন।
ঘেন্ট ইউনিভার্সিটির মতো বিশ্বের প্রথম সারির বিশ্ববিদ্যালয়ে IELTS এক্সামের মাপকাঠিতে শিক্ষার্থীদের ভর্তি হতে হয় না। বেলজিয়ামে আইইএলটিএস ছাড়া স্কলারশিপ পেতে হলে নিজের প্রতিষ্ঠানগুলিকে টার্গেটে রাখতে পারেন:
  • ইউনিভার্সিটিড আন্তোনিও ডি নেব্রিজা
  • ভ্রিজে ইউনিভার্সিটি ব্রাসেলস
  • অ্যান্টওয়ার্প বিশ্ববিদ্যালয়
  • ঘেন্ট বিশ্ববিদ্যালয়
  • কে ইউ লিভেন
  • হ্যাসেল্ট বিশ্ববিদ্যালয়
  • পাবলো ডি ওলাভিড বিশ্ববিদ্যালয়
  • ভ্যালেন্সিয়া বিশ্ববিদ্যালয়

আইইএলটিএস ছাড়া আবেদন করতে শিক্ষার্থীদের যে যে শর্তবলী পূরণ করতে হবে

  • আপনি যদি ইংরেজি ভাষা ইনস্টিটিউট থেকে আপনার আগের ডিগ্রি অর্জন করে থাকেন
  • পূর্ববর্তী শিক্ষা যে ইংরেজিতে ছিল, তার প্রমাণ হিসেবে আপনার পূর্ববর্তী শিক্ষাপ্রতিষ্ঠান থেকে একটি ইংরেজি ভাষার দক্ষতার প্রশংসাপত্র, লেটারহেডযুক্ত কাগজে মুদ্রিত এবং সঠিকভাবে স্ট্যাম্প করা একটি সরকারি প্রশংসাপত্র
  • বেলজিয়ামের কিছু বিশ্ববিদ্যালয় ইংরেজি ব্যবহারের ক্ষমতা বৃদ্ধি করতে ইচ্ছুক শিক্ষার্থীদের জন্য একটি ক্র্যাশ প্রোগ্রাম অফার করে
বেলজিয়ামের টিউশন ফি:-
বেলজিয়ামে বার্ষিক টিউশন ফি ৮৩৫ ইউরো থেকে ৯ হাজার ইউরো পর্যন্ত হয়ে থাকে। এ ফি বিষয় ও বিশ্ববিদ্যালয় ভেদে ভিন্ন ভিন্ন হয়ে থাকে।

শেষ কথাঃ

এক্ষেত্রে আজকের আর্টিকেলে আলোচিত IELTS ছাড়া ইউরোপের এই সব দেশগুলিতে আপনার স্বপ্নের ডিগ্রিটি অর্জন করতে পারেন তাও অল্প খরচে। আশা করি আপনার শিক্ষা জীবনের এই সফলতার পথে IELTS কোনো বাধা হয়ে দাঁড়াবে না। এয়ারটেল টি শুধু আপনাদের ভালো লেগে থাকে এবং উপকৃত হয়ে থাকেন তাহলে অবশ্যই বন্ধুদের মাঝে শেয়ার করবেন এবং নিচে কমেন্ট বক্স রয়েছে কমেন্ট করে আপনার মতামত জানাবেন ধন্যবাদ

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

সাহারাব্লগ এর নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url