বিকাশ থেকে ফ্লেক্সিলোড করার নিয়ম - বিকাশ থেকে রিচার্জ করার ২টি নিয়ম ২০২৪

বাংলাদেশী অ্যাপ প্রতিদিন ১০০০ টাকা আয় করার ১০টি উপায়প্রিয় বন্ধুরা, আমাদের ওয়েবসাইটে আপনাদেরকে স্বাগতম। আজকে আমরা আপনাদের সাথে আলোচনা করব বিকাশ থেকে মোবাইল রিচার্জ করার নিয়ম সম্পর্কে। আপনার যদি একটি বিকাশ একাউন্ট থাকে তবে তা থেকে আপনার মোবাইলে ফ্লেক্সিলোড বা রিচার্জ করতে পারবেন। আপনারা যারা বিকাশ থেকে মোবাইল রিচার্জ করার নিয়ম সম্পর্কে জানেন না তারা আজকে আমাদের এই আর্টিকেলটি মাধ্যমে জেনে নিন।

বিকাশ থেকে ফ্লেক্সিলোড করার নিয়ম

যদি আপনি বিকাশ থেকে মোবাইল রিচার্জ করার পদ্ধতি না জানেন তাহলে এই আর্টিকেলটি আপনার জন্য। কারণ এই আর্টিকেলটি আমি "কিভাবে মোবাইল রিচার্জ করতে হয়" তার পদ্ধতি দেখাবো। আপনারা বিকাশ থেকে মোবাইল রিচার্জ করার দুইটি নিয়ম জানার মাধ্যমে খুব সহজেই যেকোনো মোবাইল নাম্বারে বিকাশ থেকে রিচার্জ করতে পারবেন। তাহলে চলুন দেখে নেওয়া যাক,

বিকাশ কি

বিকাশ ২০১১ সালে যাত্রা শুরু করেন যার মাধ্যমে মানুষেরা দৈনন্দিন লেনদেন করে থাকে। একটি ডিজিটাল আর্থিক লেনদেন মাধ্যম। এর মাধ্যমে সহজ, নিরাপদ ও সময় সাশ্রয়ী একটি আর্থিক লেনদেন করা যায়। বাংলাদেশ এর সবচেয়ে বৃহত্তর মোবাইল ব্যাংকিং প্রতিষ্ঠান বিকাশ। বিকাশ হচ্ছে একটি আর্থিক লেনদেন এর মোবাইল ব্যাংকিং সেবা। বাংলাদেশর যে কোন এলাকায় অর্থ লেনদেন করতে পারবেন মোবাইল ফোন এর মাধ্যমে।

বিকাশের ইতিহাস

বিকাশ আমেরিকার মানি ইন মোশন এলএলসি এবং ব্র্যাক ব্যাংক লিমিটেড, বাংলাদেশ-এর যৌথ উদ্যোগ হিসাবে ২০১১ সালে শুরু হয়েছিল। এপ্রিল ২০১৩-তে, বিশ্বব্যাংক গ্রুপের সদস্য, ইন্টারন্যাশনাল ফিনান্স কর্পোরেশন (আইএফসি) বিকাশের নায্য অংশীদার হয় এবং মার্চ ২০১৪-এ বিল ও মেলিন্ডা গেটস ফাউন্ডেশন এর বিনিয়োগকারী হয়। এপ্রিল ২০১৮ সালে চীনের আলিবাবা গ্রুপের অঙ্গসংস্থা আলিপে’র আর্থিক প্রতিষ্ঠান এ্যান্ট ফিনান্সিয়াল বিকাশের ইক্যুইটি অংশীদার হয়।

আরো পড়ুনঃ বাংলাদেশী অ্যাপ ও সফটওয়্যার এর মাধ্যমে আয় করার উপায়?

বিকাশ ব্র্যাক ব্যাংক লিমিটেডের অংশিদার হিসাবে কাজ করে এবং অন্যান্য ব্যাংক এবং অর্থায়ন প্রতিষ্ঠানগুলোকে সহায়তা করে।ফরচুন ম্যাগাজিন ২০১৭ সালে তাদের "চেঞ্জ দ্য ওয়ার্ল্ড" তালিকার শীর্ষ ৫০টি প্রতিষ্ঠানের মধ্যে বিকাশকে ২৩ তম স্থানে রেখেছে। এশিয়ামানি পত্রিকাটি বিকাশকে ২০১৮- এর সেরা ডিজিটাল ব্যাংক হিসাবে ঘোষণা করেছে, এবং ওয়ার্ল্ড এইচআরডি কংগ্রেস এটিকে ২০১৭ সালে এশিয়ার সেরা কর্মী হিসেবে ঘোষণা করেছে।বিকাশকে সমস্ত ব্র্যান্ডের পাশাপাশি এমএফএস ব্র্যান্ডের বিভাগের মধ্যে বাংলাদেশ ব্র্যান্ড ফোরাম "সেরা ব্র্যান্ড পুরস্কার ২০১৯"-এ ভূষিত করেছে।

আজ, বিকাশ সারা দেশে ৪০ মিলিয়নেরও বেশি নিবন্ধিত গ্রাহক এবং ২৪০০০০ এর বেশি এজেন্ট সহ বাংলাদেশের বৃহত্তম মোবাইল ব্যাংকিং ও আর্থিক পরিষেবা প্রদানকারী হয়ে উঠেছে। এটি বিল পেমেন্ট, মোবাইল এয়ারটাইম টপ-আপ এবং মার্চেন্ট পেমেন্ট অন্তর্ভুক্ত করার জন্য বেসিক মানি ট্রান্সফারের বাইরেও তার পরিষেবাগুলি প্রসারিত করেছে। বিকাশ  বাংলাদেশে মোবাইল ব্যাংকিং ও আর্থিক লেনদেন বৃদ্ধিতে মুখ্য ভূমিকা পালন করেছে। এবং বিকাশ উদ্ভাবনী ও সেবামূলক কাজের জন্য অনেক প্রশংসা পেয়েছে।

বিকাশ থেকে ফ্লেক্সিলোড করার নিয়ম

আপনারা অনেকেই ভাবেন যে বিকাশ একাউন্ট খুললে শুধু সেন্ড মানি ও ক্যাশ আউট করা যায়। যদি আপনার চিন্তাভাবনা এমন হয়ে থাকে তাহলে আমি বলব আপনি অন্ধকার জগতে বাস করছেন। কারণ আপনার কোন ধারণাই নাই যে বিকাশ একাউন্ট থেকে কি রকম সুযোগ-সুবিধা ও অফার রয়েছে। বিকাশ থেকে মোবাইলে রিচার্জ করা যায় এবং বিকাশ একাউন্ট থেকে বিদ্যুৎ বিল গ্যাস বিল ও পানি বিল ইত্যাদি ঘরে বসে থেকে পরিশোধ করা যায়।

এবং এসব নানা রকম অফার সুবিধা দিয়ে থাকে বিকাশ আপনি চাইলে দুইটি ভিন্ন উপায়ে খুব সহজে বিকাশ একাউন্ট থেকে যেকোনো রকম সিমে রিচার্জ বা ফ্লেক্সিলোড করে দিতে পারেন। সব থেকে বড় সুবিধা আপনি ঘরে বসে নিজে নিজে মোবাইলে টাকা রিচার্জ ও ফ্লেক্সিলোড করে নিতে পারেন। এবং চাইলে আপনার আশেপাশে বন্ধু-বান্ধব আত্মীয়-স্বজনদের মোবাইল রিচার্জ করে দিতে পারবেন।

তবে চলুন কি সেই দুইটি নিয়ম যার মাধ্যম দিয়ে আমরা মোবাইল রিচার্জ ও নানারকম এর সুযোগ সুবিধা পেতে পারি। আপনি চাইলে ম্যানুয়ালি বিকাশ থেকে রিচার্জ করতে পারেন। আবার চাইলে বিকাশ অ্যাপ ডাউনলোড করে বিকাশ থেকে রিচার্জ করতে পারেন। আপনাদের সুবিধার্তে দুইটি নিয়ম ই এখানে উল্লেখ করা হবে। চলুন শুরু করা যাক।

*২৪৭# বা ইউএসএসডি কোড ডায়াল করে বিকাশ থেকে রিচার্জ করার নিয়ম

ইউএসএসডি কোড বলতে আমরা বুঝিয়েছি বিকাশের একটি নিজস্ব মেনু কোড নাম্বার। আর এই কোড নাম্বারটি হল *247# । আপনারা যদি এই কোড নাম্বার টি ব্যবহার করে আপনাদের অথবা যে কোন মোবাইল নাম্বারে টাকা রিচার্জ করতে চান তাহলে নিম্নের ধাপগুলো অনুসরণ করুন।
  • এ প্রথমে আপনাকে *২৪৭# এ ডায়াল করতে হবে।
  • মোবাইল মেন্যু বেছে নিন
  • মোবাইল রিচার্জ এর জন্য Option বাছাই করুন যা আপনার মোবাইলে তিন নম্বর Option.
  • এরপরে যে সিমে রিচার্জ করবেন সেই সিমটি বাছাই করে নিন
  • এরপরে প্রিপেইড নামে একটি Option আসবে সেটা ক্লিক করুন যা আপনার ফোনে এক নম্বর Option.
  • বিকাশ থেকে যে নাম্বারে ফেক্সিলোড দিতে চান সেই নম্বরটি লিখুন
  • আপনি যে পরিমাণ টাকা রিচার্জ করতে চান তা মোবাইলে লিখুন
  • এরপর আপনার গোপনীয়তা পিন নম্বরটা দিন
সব কিছু ঠিকমত দেয়া হয়ে গেলে আপনি বিকাশ কাস্টমার কেয়ার থেকে একটি কনফারমেশন মেসেজ পাবেন।

এইভাবে ম্যানুয়ালি আপনি *২৪৭# ডায়াল করে বিকাশ থেকে আপনি নিজের নম্বাররে বা অন্য নম্বারে টাকা রিচার্জ করতে পারবেন। আশা করি ম্যানুয়ালি বিকাশ থেকে রিচার্জ করার নিয়ম আপনাদের আয়ত্তে চলে এসেছে।

বিকাশ অ্যাপ ব্যবহার করে বিকাশ থেকে রিচার্জ করার নিয়ম

আপনারা যদি উপরোক্ত নিয়মে টাকা রিচার্জ করতে না পারেন তাহলে আপনাদের জন্য আরো একটি সহজ পদ্ধতি রয়েছে। যা হলো বিকাশ অ্যাপ এর মাধ্যমে টাকা রিচার্জ। বিকাশের একটি নিজস্ব অফিশিয়াল অ্যাপ রয়েছে যা প্লে স্টোরে অ্যাভেলেবল। বিকাশ অ্যাপ ব্যবহার করে বিকাশ থেকে রিচার্জ করার নিয়ম জানার আগে আপনাকে ডাউনলোড করতে হবে বিকাশ অ্যাপ। বিকাশ অ্যাপ ডাউনলোড করতে কি করতে হবে তা নিম্নে উল্লেখ করা হলোঃ
  • প্লে স্টোর ওপেন করুন
  • সার্চ বারে লিখুন বিকাশ
  • এরপর ডাউনলোড করুন
  • ডাউনলোড করা শেষ হলে ইন্সটল করে নিন
তবে একটি বিষয় মাথায় রাখবেন আপনারা যদি বিকাশ অ্যাপ থেকে মোবাইলে টাকা রিচার্জ করতে চান তাহলে অবশ্যই আপনাদেরকে ইন্টারনেট কানেকশন এর আওতায় থাকতে হবে। অন্যথায় আপনারা অ্যাপসের মাধ্যমে মোবাইলে টাকা রিচার্জ করতে পারবেন না। অ্যাপ থেকে টাকা রিচার্জ করতে হলে নিচের ধাপগুলো অনুসরণ করুন:
  • বিকাশ অ্যাপ ওপেন করুন
  • আপনার বিকাশ অ্যাপে লগইন করুন
  • ইন্টারফেস থেকে মোবাইল রিচার্জ সিলেক্ট করুন
  • বিকাশ থেকে যে নাম্বারে রিচার্জ করবেন সে নাম্বারটি দিন
  • গ্রামীনসিম, রবি সিম, বাংলালিংক সিম ইত্যাদি সিলেক্ট করুন
  • রিচার্জ করবেন যত টাকা সে পরিমাণ লিখুন
  • আপনার গোপনীয় পিন নাম্বারটি প্রবেশ করুন
নিচের গোলাপী রং এর অংশটুকু ট্যাপ করে ধরে রাখুন বিকাশ থেকে রিচার্জ সম্পন্ন করতে
মোবাইল রিচার্জ সম্পন্ন হলে আপনার মোবাইল নাম্বারে একটি মেসেজ আসবে যা দিয়ে আপনি কনফার্ম হতে পারবেন রিচার্জ সঠিকভাবে সম্পন্ন হয়েছে।

বিকাশ থেকে গ্রামীণফোন নাম্বারে রিচার্জ করলেই ননস্টপ অফার

বিকাশ থেকে রিচার্জ করার নিয়ম দেখে তো আপনারা বুঝতেই পারছেন কতটা সহজে আপনি ঘরে বসে যেকোনো সময় সেটা রাত হোক কিংবা বৃষ্টির দিন মোবাইলে টাকা রিচার্জ করতে পারবেন। মোবাইলে টাকা রিচার্জ করার নিয়ম দেখে বিকাশ থেকে রিচার্জ করার পাশাপাশি আপনারা নানা রকমের অফার উপভোগ করতে পারবেন। দুর্দান্ত রকমের অফার ছাড়া আরো রয়েছে বিভিন্ন ধরনের ক্যাশ ব্যাক অফার। যেমনঃ

গ্রামীণফোন গ্রাহকদের জন্য বিকাশ নিয়ে এলো ননস্টপ অফার। নিজের ও প্রিয়জনের যেকোনো গ্রামীণফোন নাম্বারে নির্দিষ্ট অ্যামাউন্ট রিচার্জ করলে প্রতিবারই থাকছে ৪০ টাকা পর্যন্ত ইনস্ট্যান্ট ক্যাশব্যাক।

অফারের মেয়াদ
১ থেকে ৭ জানুয়ারি ২০২৪ পর্যন্ত

অফারের বিস্তারিত
প্রিপেইড বা পোস্টপেইড নাম্বারে-
৳৭৮ রিচার্জে ১ জিবি  ৳৮ বিকাশ ক্যাশব্যাক; মেয়াদ ৭ দিন
৳২৪৯ রিচার্জে ২২ জিবি, ৳১০ বিকাশ ক্যাশব্যাক; মেয়াদ ৭ দিন
৳২৯৯ রিচার্জে ৪৫০ মিনিট, ৳৯ বিকাশ ক্যাশব্যাক; মেয়াদ ৩০ দিন
৳৩৪৮ রিচার্জে ৫৫০ মিনিট, ৳২০ বিকাশ ক্যাশব্যাক; মেয়াদ ৩০ দিন
৳৩৫৮ রিচার্জে ১০ জিবি (Hoichoi + Chorki + iscreen + Bioscope + SonyLiv + Tsports অ্যাক্সেস), ৳৩০ বিকাশ ক্যাশব্যাক; মেয়াদ ৩০ দিন
৳৪৮৮ রিচার্জে ৮০০ মিনিট, ৳৩০ বিকাশ ক্যাশব্যাক; মেয়াদ ৩০ দিন
৳৪৯৮ রিচার্জে ৩৫০ মিনিট + ১০ জিবি (বোনাসসহ), ৳২০ বিকাশ ক্যাশব্যাক; মেয়াদ ৩০ দিন
৳৫৯৯ রিচার্জে ৪০ জিবি (বোনাসসহ), ৳২৫ বিকাশ ক্যাশব্যাক; মেয়াদ ৩০ দিন
৳৬৯৮ রিচার্জে ৫০ জিবি, ৳৪০ বিকাশ ক্যাশব্যাক; মেয়াদ ৩০ দিন
৳৭৯৯ রিচার্জে ৭০০ মিনিট + ৩০ জিবি (বোনাসসহ), ৳৩৫ বিকাশ ক্যাশব্যাক; মেয়াদ ৩০ দিন
অফার চলাকালীন যেকোনো বিকাশ গ্রাহক যতবার খুশি ততবার ক্যাশব্যাক উপভোগ করতে পারবেন।

বিকাশ হেল্পলাইন নাম্বার

বিকাশ নিয়ে আপনি যদি কোনো ধরনের সমস্যায় পড়ে থাকেন তাহলে আপনার বিকাশ হেলপ্লাইন এর সহায়তা নেয়া উচিত বিকাশ হেল্পলাইন নাম্বার ১৬২৪৭। এ নাম্বারে ফোন দিয়ে আপনি আপনার বিকাশের সমস্যা খুলে বলুন এরপর বিকাশ প্রতিনিধি আপনাকে সেটির সমাধান বলে দিবে।

শেষ কথাঃ বিকাশ থেকে ফ্লেক্সিলোড করার নিয়ম

এই ছিল সকল পাঠক ভাই বোনদের উদ্দেশ্যে বিকাশ একাউন্ট থেকে মোবাইল রিচার্জ অথবা ফ্লেক্সিলোড করার নিয়ম সম্পর্কিত তথ্য। আপনারা যারা পাঠক রয়েছেন দীর্ঘদিন ধরে আমাদের ওয়েবসাইটে ভিজিটর হিসেবে আছেন তারা আমাদের তথ্যগুলো বিশ্বাসের সঙ্গে ব্যবহার করতে পারেন।
আমাদের তথ্যগুলো হতে যদি কোন উপকার পান এবং কোন সমস্যা অনুভব করেন তাহলে অবশ্যই ওয়েবসাইটের কমেন্ট বক্সে যোগাযোগ করুন। আশা করব প্রত্যেকটি গ্রাহকগণ এখন থেকে বিকাশ ব্যবহার করে তার নিজ মোবাইলে মোবাইল রিচার্জ অথবা ফ্লেক্সিলোড দিতে পারবেন। এর মাধ্যমে আপনারা বিকাশ এর সঠিক ব্যবহার শিখতে পারবেন।

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

সাহারাব্লগ এর নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url