আমেরিকা স্টুডেন্ট ভিসায় খরচ কত ২০২৪ - বাংলাদেশ থেকে আমেরিকা যাওয়ার উপায়

দুবাই কোন কাজের চাহিদা বেশি ও বেতন বেশি জানুন ২০২৪প্রিয় পাঠক আপনারা হয়তো জানতে চেয়েছেন আমেরিকা স্টুডেন্ট ভিসা খরচ কত ২০২৪ সম্পর্কে। স্টুডেন্ট ভিসায় বাংলাদেশ থেকে আমেরিকায় যেতে কত টাকা লাগে। এসব বিভিন্ন ভিসা সম্পর্কে জানতে পারবে তবে চলুন জেনে নেওয়া যাক।
আমেরিকা স্টুডেন্ট ভিসায় খরচ কত ২০২৪
আপনারা যদি এই আর্টিকেলটি শুরু থেকে শেষ পর্যন্ত মনোযোগ সহকারে পড়তে পারেন। তাহলে নিশ্চয়ই জানতে পারবেন যে স্টুডেন্ট ভিসায় বাংলাদেশ থেকে আমেরিকায় যেতে কত টাকা লাগবে এবং যাওয়ার যোগ্যতা কি কি লাগে এসব বিভিন্ন তথ্য সম্পর্কে জানতে পারবেন।

আমেরিকা স্টুডেন্ট ভিসায় খরচ কত ২০২৪

আমেরিকা স্টুডেন্ট ভিসায় খরচ কত ২০২৪
২০২৪ সালে আমেরিকা স্টুডেন্ট ভিসার জন্য বাংলাদেশ থেকে আবেদন করলে প্রায় ১৪ হাজার টাকা খরচ হতে পারে। এই খরচের মধ্যে অনলাইনে ভিসা আবেদনের ফি অন্তর্ভুক্ত থাকে। তবে ভিসা পাওয়ার জন্য আপনার একাডেমিক ভালো ফলাফল এবং একটি উচ্চ IELTS স্কোর থাকা প্রয়োজন। আরও বিস্তারিত জানতে আপনি ইউএস এম্বাসি বাংলাদেশের ওয়েবসাইট দেখতে পারেন।

স্টুডেন্ট ভিসায় আমেরিকা যেতে কত টাকা লাগে

আমেরিকা স্টুডেন্ট ভিসায় যেতে মোট খরচের পরিমাণ নির্ভর করে বিভিন্ন ফ্যাক্টরের উপর যেমন বিমান ভাড়া বিশ্ববিদ্যালয়ের টিউশন ফি থাকা-খাওয়া এবং অন্যান্য জীবনযাত্রার খরচ। ভিসা আবেদনের ফি প্রায় ১৪ হাজার টাকা হতে পারে তবে মোট খরচ অনেক বেশি হবে। একটি ভিডিও অনুযায়ী আমেরিকা স্টুডেন্ট ভিসায় যেতে মোট খরচ প্রায় ৫০০ ডলার বাংলাদেশি টাকায় প্রায় ৫০ হাজারের ওপরে হতে পারে। তবে এই খরচ বিভিন্ন সময়ে এবং বিভিন্ন পরিস্থিতিতে ভিন্ন হতে পারে। আপনি যদি স্কলারশিপ পান তাহলে খরচ কমতে পারে।

বাংলাদেশ থেকে আমেরিকা যেতে কত টাকা লাগে

বাংলাদেশ থেকে আমেরিকা যেতে মোট খরচ নির্ভর করে বেশ কিছু বিষয়ের উপর। যেমন -- ভিসা ক্যাটাগরি ভিসার মেয়াদ লোকেশন বিমান ভাড়া থাকা-খাওয়া এবং অন্যান্য জীবনযাত্রার খরচ। সাধারণত বাংলাদেশ থেকে আমেরিকা যেতে আনুমানিক ১৫ থেকে ৩০ লক্ষ টাকা পর্যন্ত খরচ হতে পারে। 

তবে এই খরচ বিভিন্ন সময়ে এবং বিভিন্ন পরিস্থিতিতে ভিন্ন হতে পারে। আপনি যদি পরিচিত কোনো ব্যক্তির মাধ্যমে যান তাহলে খরচ কম হতে পারে কিন্তু দালাল বা এজেন্সির মাধ্যমে গেলে খরচ বেশি হবে। আরও বিস্তারিত জানতে আপনি সংশ্লিষ্ট ওয়েবসাইট বা ভিসা প্রসেসিং সেন্টারে যোগাযোগ করতে পারেন।

আমেরিকা স্টুডেন্ট ভিসা পাওয়ার যোগ্যতা

আমেরিকা স্টুডেন্ট ভিসা পাওয়ার জন্য নিম্নলিখিত যোগ্যতাগুলো পূরণ করা প্রয়োজন --
  1. শিক্ষাগত যোগ্যতা -- সর্বনিম্ন এইচএসসি পাশ হতে হবে।
  2. ভিসা ইন্টারভিউ -- ভিসা ইন্টারভিউতে সফল হতে হবে।
  3. ইংরেজি ভাষায় দক্ষতা -- ইংরেজি ভাষায় সাবলীল কথা বলার পারদর্শীতা এবং IELTS বা TOEFL পরীক্ষায় সর্বনিম্ন মার্ক।
  4. আর্থিক সামর্থ্য -- আপনার ব্যাংক একাউন্টের স্টেটমেন্ট যা প্রমাণ করে যে আপনি আমেরিকায় পড়াশোনা এবং বসবাসের খরচ বহন করতে সক্ষম।
আপনাকে একটি বৈধ পাসপোর্ট এবং আমেরিকার একটি শিক্ষা প্রতিষ্ঠান থেকে ভর্তির অনুমোদন পত্র থাকতে হবে। আমেরিকা স্টুডেন্ট ভিসা প্রক্রিয়া এবং যোগ্যতা সম্পর্কে আরও বিস্তারিত জানতে ইউএস এম্বাসি বাংলাদেশের ওয়েবসাইট দেখুন।

আমেরিকা ভিসা পাওয়ার যোগ্যতা

আমেরিকা ভিসা পাওয়ার জন্য নিম্নলিখিত যোগ্যতাগুলো পূরণ করা প্রয়োজন --
  • শিক্ষাগত যোগ্যতা -- সর্বনিম্ন এইচএসসি পাশ হতে হবে।
  • ইংরেজি ভাষায় দক্ষতা -- ইংরেজি ভাষায় সাবলীল কথা বলার পারদর্শীতা এবং IELTS বা TOEFL পরীক্ষায় সর্বনিম্ন মার্ক 6 থাকতে হবে।
  • আর্থিক সামর্থ্য আপনার ব্যাংক একাউন্টের স্টেটমেন্ট যা প্রমাণ করে যে আপনি আমেরিকায় পড়াশোনা এবং বসবাসের খরচ বহন করতে সক্ষম।
  • ভিসা ইন্টারভিউ -- ভিসা ইন্টারভিউতে সফল হতে হবে।
এছাড়াও আপনাকে একটি বৈধ পাসপোর্ট এবং আমেরিকার একটি শিক্ষা প্রতিষ্ঠান থেকে ভর্তির অনুমোদন পত্র থাকতে হবে। আমেরিকা ভিসা প্রক্রিয়া এবং যোগ্যতা সম্পর্কে আরও বিস্তারিত জানতে ইউএস এম্বাসি বাংলাদেশের ওয়েবসাইট দেখুন।

আমেরিকা স্টুডেন্ট ভিসা ইন্টারভিউ

আমেরিকা স্টুডেন্ট ভিসা ইন্টারভিউ প্রক্রিয়া নিম্নলিখিত ধাপগুলো অনুসরণ করে -- 
  • অনলাইন আবেদন -- প্রথমে আপনাকে DS-160 ফর্ম অনলাইনে পূরণ করতে হবে।
  • আবেদন ফি প্রদান -- আবেদন ফি প্রদান করার পর আপনি ইন্টারভিউয়ের জন্য সময় নির্ধারণ করতে পারবেন।
  • প্রস্তুতি -- ইন্টারভিউয়ের জন্য প্রস্তুতি নিন যেমন আপনার শিক্ষাগত যোগ্যতা ইংরেজি ভাষায় দক্ষতা আর্থিক সামর্থ্য এবং ভিসা ইন্টারভিউয়ের জন্য প্রয়োজনীয় সমস্ত ডকুমেন্ট সংগ্রহ করুন।
  • ইন্টারভিউ উপস্থিতি -- নির্ধারিত তারিখে ইউ এস দূতাবাসে ইন্টারভিউয়ের জন্য উপস্থিত হন।ইন্টারভিউয়ের সময় আপনাকে নিম্নলিখিত ডকুমেন্টগুলো সাথে আনতে হবে --
  • আপনার মূল পাসপোর্ট এবং সমস্ত পুরানো পাসপোর্ট।
  • DS-160 কনফারমেশান পেজ।
  • ইন্টারভিউ নিয়োগের চিঠি।
  • I-20 ফর্ম
  • SEVIS ফি প্রদানের প্রমাণ।
  • আর্থিক সামর্থ্যের প্রমাণ।
  • শিক্ষাগত সনদপত্র এবং স্কোর কার্ড।
ইন্টারভিউয়ের সময় আপনার কোর্স স্কলারশিপ স্পন্সরশিপ এবং অন্যান্য প্রাসঙ্গিক বিষয় সম্পর্কে ভালোভাবে তৈরি থাকুন। আপনি যদি আরও বিস্তারিত জানতে চান তাহলে ইউএস এম্বাসি বাংলাদেশের ওয়েবসাইট দেখুন অথবা নিচের ভিডিওগুলো দেখতে পারেন --
  1. আমেরিকা স্টুডেন্ট ভিসা ইন্টারভিউ আপডেট।
  2. আমেরিকার স্টুডেন্ট ভিসা স্পন্সর ও ব্যাংক স্টেটমেন্ট।
  3. আমেরিকার স্টুডেন্ট ভিসা (F1) ইন্টারভিউ গোপন রহস্য।
  4. সফল ইন্টারভিউয়ের জন্য শুভকামনা

দুবাই থেকে আমেরিকা যেতে কত টাকা লাগে

দুবাই থেকে আমেরিকা যেতে বিমান ভাড়া প্রায় ১ লাখ ৯৫ হাজার টাকা থেকে শুরু এবং সময় ভেদে ১ লাখ ৯৪ হাজার থেকে ২ লাখ টাকা পর্যন্ত হতে পারে। এছাড়া ভিসা ও পাসপোর্টের জন্য আলাদা খরচ আছে। সব মিলিয়ে আমেরিকা যেতে আনুমানিক সর্বমোট ১০ থেকে ১২ লক্ষ টাকা খরচ হতে পারে। এই খরচের মধ্যে বিমান ভাড়া ভিসা পাসপোর্ট এবং অন্যান্য সম্ভাব্য খরচ অন্তর্ভুক্ত থাকবে। বিমান ভাড়া বিভিন্ন এয়ারলাইন্স এবং সময়ের উপর নির্ভর করে ভিন্ন হতে পারে।

বাংলাদেশ থেকে আমেরিকা যাওয়ার উপায়

বাংলাদেশ থেকে আমেরিকা যাওয়ার জন্য বিভিন্ন উপায় রয়েছে, যেমন --
  • ভিসা প্রক্রিয়া -- আপনাকে প্রথমে যুক্তরাষ্ট্রের দূতাবাস থেকে একটি ভিসা সংগ্রহ করতে হবে। ভিসার ধরন আপনার ভ্রমণের উদ্দেশ্য অনুযায়ী নির্ধারিত হবে।
  • কর্মসংস্থানভিত্তিক ভিসা -- আমেরিকার কোনো প্রতিষ্ঠান থেকে চাকরির অফার পেলে এবং সেই প্রতিষ্ঠান আপনার জন্য ভিসা প্রসেসিং করে থাকলে আপনি ভিসা পেতে পারেন।
  • পারিবারিক ভিসা -- যদি আপনার পরিবারের কেউ আমেরিকার নাগরিক হন বা সেখানে বৈধ অভিবাসী হন তাহলে তারা আপনার জন্য ভিসা আবেদন করতে পারেন।
  • শিক্ষামূলক ভিসা -- আমেরিকার কোনো শিক্ষা প্রতিষ্ঠান থেকে আপনি যদি ভর্তির অফার পান তাহলে আপনি শিক্ষামূলক ভিসা পেতে পারেন।
এছাড়াও আপনি যদি বিশেষ ক্ষেত্রে দক্ষতা বা অসাধারণ প্রতিভা দেখাতে পারেন তাহলে সেই ভিত্তিতেও ভিসা পাওয়ার সুযোগ থাকতে পারে। আমেরিকা যাওয়ার বিস্তারিত প্রক্রিয়া এবং ভিসা সংক্রান্ত তথ্যের জন্য আপনি যুক্তরাষ্ট্রের দূতাবাসের ওয়েবসাইট দেখতে পারেন। আপনি যদি আরও বিস্তারিত জানতে চান, তাহলে আমি আপনাকে কিছু ভিডিও লিংক সুপারিশ করতে পারি যেখানে আমেরিকা যাওয়ার বিভিন্ন উপায় বিস্তারিত আলোচনা করা হয়েছে।

শেষ কথাঃ আমেরিকা স্টুডেন্ট ভিসায় খরচ কত ২০২৪

নতুন করে কেউ আমেরিকা প্রবেশ করতে চাইলে অবশ্যই তাকে কিছু নিয়ম কানুন জানতে হবে। আপনি যদি আমেরিকার ভিসার জন্য আবেদন করেন তাহলে আপনাকে সেই ভিসা পাওয়ার যোগ্যতা থাকতে হবে। আজকের পোস্টে আমেরিকা স্টুডেন্ট ভিসার দাম কত ও আমেরিকা যেতে কত টাকা লাগে এবং আরো কিছু তথ্য আপনাদের জানানোর চেষ্টা করেছি।

আশা করি, আপনারা আমেরিকা ভিসার দাম কত ও আরো অন্যান্য ক্যাটাগরির আমেরিকা ভিসার দাম কত সহ আরো কিছু তথ্য জানতে পেরেছেন। যদি আজকের এই আর্টিকেলটি আপনাদের কাছে ভালো লেগে থাকে তাহলে বন্ধুদের মাঝে শেয়ার করে দিন। এছাড়াও এরকম আরো নতুন নতুন কিছু তথ্য পেতে আমাদের ওয়েবসাইটের সাথে থাকুন।

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

সাহারাব্লগ এর নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url

Click Here