দক্ষিণ পূর্ব এশিয়ার দেশ মনে রাখার টেকনিক

অস্ট্রেলিয়া স্টুডেন্ট ভিসা খরচ কতআসসালামু আলাইকুম প্রিয় পাঠক বৃন্দ, আশা করি আপনারা সকলে ভালো আছেন এবং সুস্থ আছেন। আজকের আর্টিকেলটি মহাদেশের দেশ সমূহ সম্পর্কে। অনেকের মনেই প্রশ্ন জাগে আমাদের মহাদেশে অর্থাৎ এশিয়া মহাদেশে মোট কতটি দেশ রয়েছে। আজকের আর্টিকেলের মাধ্যমে আমরা এ বিষয় সম্পর্কে ধারণা নেওয়ার চেষ্টা করবো।

দক্ষিণ পূর্ব এশিয়ার দেশ মনে রাখার টেকনিক

আশা করি আজকের আর্টিকেলটি সম্পূর্ণ পড়লে আপনি এ বিষয়ে ধারণা লাভ করতে পারবেন। তাহলে চলুন আর ক্ষেপণ না করে আজকের আলোচনা শুরু করা যাক।

দক্ষিণ পূর্ব এশিয়ার দেশ মনে রাখার টেকনিক

গোটা বিশ্বের যতটি দেশ রয়েছে সে সকল দেশকে কয়েকটি বড় বড় ভূখণ্ডে বিভক্ত করা হয়েছে যা মহাদেশ নামে পরিচিত। আর প্রতিটি মহাদেশের একটি স্বতন্ত্র নাম রয়েছে। আবার এ সকল মহাদেশ গঠিত কয়েকটি দেশ নিয়ে। গোটা পৃথিবীতে মোট সাতটি মহাদেশ রয়েছে। এই সাতটি মহাদেশের মধ্যে এশিয়া মহাদেশ সবথেকে বড়। আবার এই এশিয়া মহাদেশের মধ্যে ভাগ রয়েছে। মহাদেশের বিভিন্ন অঞ্চলে রয়েছে বিভিন্ন দেশ সমূহ। তাই একের দিক নির্ণয়ের জন্য বিভিন্ন দিকে নির্দেশ করা হয়। যেমন বাংলাদেশ দক্ষিণ-পূর্ব এশিয়ার একটি উন্নয়নশীল দেশ।

এমনভাবে আরও কয়েকটি দিকে বিভক্ত করা হয়েছে যেগুলো একটি দেশের অবস্থান নির্দেশ করে। বিশ্ব সম্পর্কে ধারে রাখা প্রতিটি নাগরিকের দায়িত্ব এবং কর্তব্য। কেননা আধুনিক বিশ্বের প্রায় সময়েই বিশ্ব সম্পর্কে ধারণা না থাকলে ব্যবসায় বাণিজ্য ইত্যাদি ক্ষেত্রে বিভিন্ন সমস্যার সম্মুখীন হতে হয়। এছাড়া বিভিন্ন প্রতিযোগিতামূলক পরীক্ষা সহ বিভিন্ন চাকরি পরীক্ষায়ও মহাদেশের দেশসমূহ সম্পর্কে জানতে চাওয়া হয়। এটি একটি সাধারণ জ্ঞান হিসেবে বিবেচিত হয়। আর একজন মানুষ পৃথিবীর নাগরিক হিসেবে বসবাস করতে হলে তাকে অবশ্যই মহাদেশ সম্পর্কে জেনে রাখা দরকার। নিজের প্রয়োজনে এবং বিভিন্ন ধরনের সমস্যার সমাধানে এ সকল সাধারণ জ্ঞান সাহায্য করে থাকে। 

অনেক সময় আমাদের বিভিন্ন কারণে মহাদেশের কোন দিকে কোন দেশ রয়েছে এগুলো মনে রাখা খুব প্রয়োজনীয় হয়ে পড়ে। বিভিন্ন একাডেমিক পরীক্ষা বা চাকরির পরীক্ষার জন্য সকল মহাদেশ সম্পর্কে বা মহাদেশের কতটি দেশ রয়েছে কোন দিকে রয়েছে তা সম্পর্কে জানা জরুরি হয়ে পড়ে। সকলেরই নিজ দেশের অবস্থান সম্পর্কে বা বিশ্ব সম্পর্কে ধারণা রাখা উচিত । কিন্তু এগুলো মনে রাখার বেশ জটিল হয়ে পড়ে আমাদের জন্য।

আর এ কারণেই প্রয়োজন পড়ে টেকনিক বা কৌশলের। কেননা টেকনিক্যালি মনে রাখার চেষ্টা করলে সেটি দীর্ঘদিন পর্যন্ত মনে থাকে। আর তাই আজকের আলোচনার মাধ্যমে আমি আপনাদের সামনে উপস্থাপন করতে চলেছি কিভাবে দক্ষিণ-পূর্ব এশিয়ার দেশগুলো মনে রাখা যায়। এভাবে মনে রাখলে বিভিন্ন প্রতিযোগিতামূলক পরীক্ষা এবং চাকরির পরীক্ষাতেও উত্তীর্ণ হওয়া সম্ভব হবে। তাই সকল তথ্য মনে রাখা অতিব জরুরী। চলুন জেনে নেয়া যাক আজকের বিষয়বস্তু সম্পর্কে। 

মহাদেশের দেশসমূহ মনে রাখতে হলে সহজ উপায়ে মনে রাখার চেষ্টা করতে হবে। যেমনঃ ছন্দবা গানের মতো করে মনে রাখার চেষ্টা, কোন ইংরেজি শব্দের এভরিভিয়েশন হিসেবে মনে রাখা, বিশেষ কোনো বৈশিষ্ট্য বা দেশের শব্দের প্রথম অক্ষর দিয়ে একটি ছন্দ তৈরি করা ইত্যাদি। আশা করি এভাবে মনে রাখলে দক্ষিণ-পূর্ব এশিয়ার দেশগুলো সহজে মনে রাখা যাবে। নিচে এ সম্পর্কে বিস্তারিত আলোচনা করা হবে। তারপর আগে জেনে নিই দক্ষিণ-পূর্ব এশিয়ায় মোট কতটি দেশ রয়েছে সে সম্পর্কে। 

দক্ষিণ-পূর্ব এশিয়ায় কতটি দেশ রয়েছে

আমরা আগেই জেনেছি সমগ্র পৃথিবীকে কয়েকটি বড় বড় ভূখণ্ডে ভাগ করার পর বিভিন্ন মহাদেশের সৃষ্টি হয়েছে। এ সকল মহাদেশের বিভিন্ন দিক রয়েছে এবং বিভিন্ন অঞ্চলে বিভক্ত।আমাদের আজকের আলোচনার বিষয় দক্ষিণ-পূর্ব এশিয়ার কতটি দেশ রয়েছে। তাহলে চলুন জেনে নেয়া যাক দক্ষিণ-পূর্ব এশিয়ায় মোট কতটি দেশ রয়েছে। দক্ষিণ এশিয়ায় মোট দেশ রয়েছে ৮ টি। এগুলো উল্লেখ করা সহ দেশগুলো মনে রাখার টেকনিক করলে করা হলো হলো --- M= মালদ্বীপ।

B= বাংলাদেশ। A= আফগানিস্তান। I= ইন্ডিয়া বা ভারত। S= শ্রীলংকা। B= ভুটান। N= নেপাল। P= পাকিস্তান। উপরের আটটি দেশগুলোর সামনে যে ইংরেজি বড় হাতের অক্ষর দিয়ে ইঙ্গিত করেছি সেগুলোকে এক জায়গায় করলে হয় MBA IS BNP. যা সহজেই বোঝা যায় এবং মনে রাখা যায়। উপরে আমি দেখিয়েছি কিভাবে দক্ষিণ এশিয়ার দেশগুলো সহজে মনে রাখা যায়। এবারে দেখবো দক্ষিণ-পূর্ব এশিয়ার সমস্ত দেশ সমূহ মনে রাখার টেকনিক । 

দক্ষিণ পূর্ব এশিয়ায় মোট দেশ রয়েছে ১১ টি। নিম্নে এগুলো টেকনিক সহ উল্লেখ করা হলো-- E= পূর্ব তিমুর। T= থাইল্যান্ড। V= ভিয়েতনাম। F= ফিলিপাইন। I= ইন্দোনেশিয়া। L= লাওস। M= মালয়েশিয়া।M= মিয়ানমার। B= ব্রুনাই। C= কলম্বিয়া। S= সিঙ্গাপুর।উক্ত দেশগুলো ছন্দ আকারে মনে রাখতে সবগুলো দেশের পূর্বে যে ইংরেজি বড় হাতের অক্ষর গুলো লিখেছি সেগুলো একত্রিত করলে হয় ETV তে FILM দেখলে BCS হবে না।

এভাবে ছন্দ করে মজা করে মনে রাখলে তার সহজে মনে রাখা যাবে। প্রিয় পাঠক আমি উপরে দক্ষিণ এশিয়ার আটটি দেশ এবং দক্ষিণ-পূর্ব এশিয়ার 11 টি দেশ নিয়ে ছন্দাকারে কিভাবে মনে রাখা যায় সে সম্পর্কে আলোচনা করেছি।আশা করি এভাবে মনে রাখলে দক্ষিণ-পূর্ব এশিয়ার শহর অন্যান্য সকল দেশের নাম মনে রাখতে পারবেন।

দক্ষিণ-পূর্ব এশিয়ার দেশগুলোর নাম

আমরা ইতিপূর্বে জেনেছি দক্ষিণ এশিয়া এবং দক্ষিণ-পূর্ব এশিয়ায় মোট ১৯ টি দেশ রয়েছে। এবং সেই সাথে দেখিয়েছি এগুলো কিভাবে মনে রাখা যায়। আপনাদের সুবিধার্থে আবারো দেশগুলোর নাম সংক্ষেপে উল্লেখ করছি। দক্ষিণ এশিয়ার দেশসমূহ --- মালদ্বীপ, বাংলাদেশ, আফগানিস্তান, ইন্ডিয়া বা ভারত, শ্রীলংকা, ভুটান, নেপাল এবং পাকিস্তান। এবার জানবো দক্ষিণ-পূর্ব এশিয়ার কতটি দেশ রয়েছে। মোট ১১ টি দেশ রয়েছে এগুলো হলো ---- পূর্ব তিমুর, থাইল্যান্ড, ভিয়েতনাম, ফিলিপাইন, ইন্দোনেশিয়া, লাওস, মালয়েশিয়া, মিয়ানমার, ব্রুনাই এবং কলম্বিয়া। 

দক্ষিণ এশিয়া এবং দক্ষিণ-পূর্ব এশিয়ার মোট এই কয়টি দেশ রয়েছে যা উপরে উল্লেখ করেছি। এশিয়া মহাদেশ বিশ্বের সবথেকে বড় মহাদেশ। আর এই মহাদেশের ভূখণ্ড সমূহ কয়েকটি ভাগে বিভক্ত করা হয়েছে। এর মধ্যে দক্ষিণ-পূর্ব এশিয়া অন্যতম। দক্ষিণপূর্ব এশিয়ায় রয়েছে উন্নত দেশ সমূহ। তাই সকল দেশ সম্পর্কে ধারণা রাখা অতীব জরুরী। 

শেষ কথাঃ দক্ষিণ পূর্ব এশিয়ার দেশ মনে রাখার টেকনিক

প্রিয় পাঠক বৃন্দ, আজকের আলোচনার মাধ্যমে আমি উপস্থাপন করার চেষ্টা করেছি দক্ষিণ পূর্ব এশিয়ার দেশ সমূহ কিভাবে মনে রাখা যায় সেই টেকনিক শেয়ার করেছি।সেই সাথে আরো উপস্থাপন করেছি দক্ষিণ-পূর্ব এশিয়ায় কতটি দেশ রয়েছে এবং দক্ষিণ পূর্ব এসে সকল দেশগুলোর নাম। এবং আরো উল্লেখ করেছি সে সকল দেশ কিভাবে মনে রাখা যায় এবং সেগুলো ছন্দ আকারে উপস্থাপন করার চেষ্টা করেছি। 

সম্মানিত পাঠক বৃন্দ, আশা করি আপনি আপনার কাঙ্খিত বিষয় সম্পর্কে সুস্পষ্ট ধারণা লাভ করতে সক্ষম হয়েছেন। আপনার মূল্যবান সময়টুকু দিয়ে আজকের সম্পূর্ণ আর্টিকেলটি পড়ার জন্য আপনাকে আন্তরিকভাবে কৃতজ্ঞতা জ্ঞাপন করছি। সেই সাথে সকলের সুস্বাস্থ্য এবং সুস্থ জীবনের প্রত্যাশা রেখে আজকের আর্টিকেলটি এখানেই শেষ করছ। ধন্যবাদ।

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

সাহারাব্লগ এর নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url