সারজেল ২০ মিঃ গ্রাঃ ক্যাপসুল কিসের ঔষধ - সারজেল কি গ্যাস্ট্রিকের ঔষধ

টাফনিল খেলে কি ঘুম হয়প্রিয় পাঠক আপনারা হয়তো সারজেল ২০ মিঃ গ্রাঃ ক্যাপসুল কিসের ঔষধ সম্পর্কে জানতে চেয়েছেন। আপনাদের আজকে এই আর্টিকেলের মাধ্যমে জানিয়ে দেবো সারজেল ২০ কিসের ওষুধ, এবং খাওয়ার নিয়ম কি এবং এইটা কোন কোম্পানি তৈরি ও সারজেল ২০ ক্যাপসুল এর দাম কত। তাহলে চলুন সারজেল ২০ সম্পর্কে বিস্তারিত জেনে আসি।
সারজেল ২০ কিসের ঔষধ
আপনারা যদি এই পোস্টটি শুরু থেকে শেষ পর্যন্ত মনোযোগ সহকারে পড়েন তাহলে নিশ্চয়ই উপকৃত হবেন এমনকি ক্যাপসুল এর সম্পর্কে বিস্তারিত জানতে পারবেন। এমনকি আরও গুরুত্বপূর্ণ পয়েন্ট সম্পর্কে জানতে পারবেন যা জানলে আপনার জীবনে চলার পথে অনেক উপকারে আসবে । অতএব আপনার মূল্যবান সময় নষ্ট না করে পোস্টটি পড়া শুরু করি চলুন --

সারজেল ২০ মিঃ গ্রাঃ ক্যাপসুল কিসের ঔষধ

আমরা কম বেশি প্রায় সবাই জানি যে সারজেল ২০ মিঃ গ্রাঃ ক্যাপসুল কিসের ঔষধ এটি একটি গ্যাস্ট্রিক আলসার এর ওষুধ যা আপনার পাকস্থলীতে উৎপন্ন অ্যাসিডের পরিমাণ কমিয়ে দেয়। এটি অম্বল, অ্যাসিড রিফ্লাক্স এবং আপনার খাদ্য পাইপের সমস্যাগুলির চিকিৎসার জন্য ব্যবহৃত হয়। এটি পেটের আলসার প্রতিরোধ এবং বুক জ্বালাপোড়া করা, পেপটিক আলসার, ডিউডেনাল এবং গ্যাস্ট্রিক আলসার, গ্যাস্ট্রোইসোফিগাল, রিফ্লাক্স রোগ ,ডিসপেসিয়া, এর জন্যও ব্যবহৃত হয়।

সারজেল ২০ এমঃজি বা ৪০এমঃজি খাওয়ার নিয়ম

সারজেল ২০ এমঃজি বা ৪০ এমঃ জি ক্যাপসুল এমনকি সার্জেল ইনজেকশনও পাওয়া যায় তবে চলুন সার্জেন ক্যাপসুল খাওয়ার নিয়ম সম্পর্কে জানিয়ে দিই। সারজেল ক্যাপসুল গ্যাস্ট্রিক আলসার ও বুক জ্বালাপোড়া সমস্যায় ডক্টর চিকিৎসা দিয়ে থাকে। এই সার্জেন ওষুধ একজন প্রাপ্তবয়স্ক লোক সার্জেল ২০ এমঃজি দিনে ২ বার খেতে হবে। তা হল সকালে এবং রাতে আপনাদের অবশ্যই খেয়াল রাখতে হব।

এই ওষুধ খাবারের এক থেকে আধা ঘন্টা পূর্বে সেবন করতে হবে। আর ৪০ এমঃ জি এই ক্যাপসুলটি দিনে একবার খেলেই হবে। কিন্তু বিভিন্ন কারনে ওষুধের মাত্রার তারতম্য হতে পারে। সেজন্য ডাক্তার যেভাবে পরামর্শ দিয়েছেন ঠিক সেভাবে ওষুধ গ্রহন করতে হবে। আপনার ডাক্তারের প্রেসক্রিপশনের নির্দেশাবলী অনুসরণ করে সার্জেন ওষুধটি সেবন করবেন।

সারজেল কি গ্যাস্টিকের ওষুধ

সারজেল কি গ্যাস্টিকের ওষুধ জি হ্যাঁ আমরা সকলেই জানি যে সার্জেল ক্যাপসুলটি একটি গ্যাস্টিকের ওষুধ এমনকি সারজেল ২০এমঃজি, বা ৪০ এমঃজি একটি প্রোটন পাম্প ইনহিবিটর এটি পেটের অতিরিক্ত অ্যাসিড নিঃসরণ কমিয়ে GERD, আলসার, এবং ZES এর মতো সমস্যাগুলো প্রতিরোধ করে। এটি আমাদের পেটের অ্যাসিড তৈরির এনজাইম গুলোকে ব্লক করে, ফলে অ্যাসিডের পরিমাণ কমে আরাম বোধ হয়।

সারজেল ২০ এর কাজ কি

সারজেল ২০ কিসের ঔষধ
সারজেল ২০ বা ৪০ এটি গ্যাস্টিকের ক্যাপসুল। গ্যাস্টিকের সমস্যার জন্য এই ক্যাপসুল ব্যবহার করা হয়। আরো কিছু সমস্যার জন্য সারজেল ২০ বা ৪০ ক্যাপসুল ব্যবহার করা হয়ে থাকে যেমন --
  • ইরোসিভ ইসোফেগাইটিসের প্রশমনে।
  • ডিউডেনাল এবং গ্যাস্ট্রিক আলসার।
  • হেলিকোব্যাকটার পাইলোরি দমন (ট্রিপল থেরাপী)
  • গ্যাস্ট্রো ইসোফেজিয়াল রিফ্লাক্স এর উপসর্গ প্রশমনে।
  • গ্যাস্ট্রো ইসোফেজিয়াল রিফ্লাক্স ডিজিজ এর চিকিৎসায়।
  • ইরোসিভ ইসোফেগাইটিস মেইনটেন্যান্স ডোজ হিসেবে।
  • ইন-স্টেরয়ডাল প্রদাহরোধী ওষুধ দ্বারা চিকিৎসার ফলে সৃষ্ট গ্যাষ্ট্রিক আলসার।
সারজেল ২০ পেটের অ্যাসিড কমিয়ে কাজ করে। এটি প্যারাইটাল কোষের H+/K+ ATPase পাম্পকে ব্লক করে, যার ফলে অ্যাসিড উৎপাদন কমে যায়।এবং সার্জেল একটি প্রোটন পাম্প ইনহিবিটর। এটি পাকস্থলিতে থাকা গ্যাস্ট্রিক প্যারাইটাল কোষে অবস্থিত H+/K+-ATPase এনজাইমকে বাধাগ্রস্ত করে কাজ করে।

সারজেল ২০ এর পার্শ্বপ্রতিক্রিয়া কি

সারজেল ২০ এর পার্শ্বপ্রতিক্রিয়া কি সারজেল ২০ (ইসোমিপ্রাজল) বা ৪০ সারজেল এম জি ক্যাপসুল সাধারণত সবার জন্য সহনশীল,সকল ওষুধের পার্শ্ব প্রতিক্রিয়া হতে পারে। যাইহোক, অনেক মানুষের কোন পার্শ্ব প্রতিক্রিয়া হয় না বা কেবল ছোটখাট পার্শ্ব প্রতিক্রিয়া হতে পারে। আপনার ডাক্তারের সঙ্গে যোগাযোগ করে তারপরে সেবন করবেন যদি এইসব ওষুধে পার্শ্ব প্রতিক্রিয়া হয়।তা কি কি পার্শ্ব প্রতিক্রিয়াবা ক্ষতির প্রভাব দেখা দিতে পারে চলুন জেনে নিন --
  • মাথাব্যথা
  • ডায়রিয়া 
  • পেট ফাঁপা 
  • মাথা ঘোরা 
  • পেটে ব্যথা 
  • পিঠে ব্যাথা
  • বমি বমি ভাব 
  • কোষ্ঠকাঠিন্য
  • হার্ট রেট বৃদ্ধি 
  • মুখ শুকিয়ে যায়
  • দৃষ্টিতে পরিবর্তন
  • অসুবিধা বা বেদনাদায়ক প্রস্রাব 
গুরুত্বপূর্ণ বিষয় -- যদি কোনো গুরুতর পার্শ্ব প্রতিক্রিয়া দেখা দেয়, তাহলে অবিলম্বে আপনার ডাক্তারের সাথে যোগাযোগ করুন।

সারজেল ২০ মিগ্রা কোন কোম্পানির ওষুধ

সারজেল ২০ মিগ্রা কোন কোম্পানির ওষুধ এটি হলো ইসোমিপ্রাজল কোম্পানির ওষুধ সারজেল ২০ মিগ্রা ও ৪০ মিগ্রা ক্যাপসুল প্রতিটি ডিলেইড রিলিজ ক্যাপসুলে আছে ইসোমিপ্রাজল ২০ মিগ্রা ও ৪০ মিগ্রা এর সমতুল্য ইসোমিপ্রাজল ম্যাগনেশিয়াম ট্রাইহাইড্রেট ইউএসপি। সারজেল গ্যাস্ট্রিক আলসারে চিকিৎসার কাজে ব্যবহার হয়ে থাকে। ব্যবহারের পূর্বে অবশ্যই ম্যালিগন্যান্‌সির সম্ভাব্যতা যাচাই করে নিতে হবে।

সারজেল ২০ এর দাম কত

সারজেল ২০ এর দাম কত সারজেল ২০ এর দাম ব্র্যান্ড এবং কোম্পানির উপর নির্ভর করে, এটি সাধারন ৭ থেকে ৮ টাকা হয়ে থাকে। এবং সারজেল ৪০ এর প্রতি পিস ক্যাপসুল এর দাম ৯ টাকা ।

সারজেল ২০ এর ওভারডোজের প্রভাব

যেকোনো জিনিসের বেশি পরিমাণ সেবন করলে আমাদের কোনো না কোনো সমস্যা দেখা দিতে পারে তাই সারজেন ২০ এই ওষুধ যদি ওভারডোস সেবন করা হয়ে থাকে তাহলে কিছু পার্শ্ব প্রতিক্রিয়া ও প্রধান লক্ষণ গুলো দেখা যায় যেমন –:
  • কঁপুনি
  • সামঞ্জস্যহীনতা
  • শরীরের কম কর্মক্ষমতা
  • শ্বাস-প্রশ্বাসের হারে পরিবর্তন
  • মাঝে মাঝে ঘন ঘন পেশির সংকোচন

Sergel 20 এর বিকল্প ঔষধ - সারজেল ২০ এর বিকল্প ঔষধ


ঔষধ নাম –

দাম –

Finix 20mg

8

Pantonix 20mg

7

Opton 20mg

7

Maxlma 20mg

7

Maxima Mups 20mg

7

Nexum 20mg

7

Progut 20mg

7

Esomep 20mg

6

Esopra 20mg

8

Emep 20mg

8

Esoz 20mg

6

Esoben 20mg

7

Esoben Mups 20mg

7

Esonix 20mg

6

Nexum Mups 20mg

6

Maxpro 20mg

7

Maxpro Mups 20mg

7

Paricel 20mg

6

Opton 20mg

6


বিশেষ দ্রষ্টব্য -- উপরে এই ওষুধগুলো গ্যাস্টিকের যা সময় এবং স্থানভেদে দামের কিছুটা পরিবর্তন দেখা দিতে পারে।

শেষ কথাঃ সারজেল ২০ কিসের ঔষধ

প্রিয় সুধীবৃন্দ এতক্ষণে আপনারা উপরের পোস্টটি পড়ে নিশ্চয়ই ধারণা করতে এবং বুঝতে পেরেছেন যে স্যারদের টুয়েন্টি কিসের ওষুধ এবং সার্জেল ঔষধ খেলে কি হয় এবং কি কারণে খেতে হয় ও খাওয়ার নিয়ম সম্পর্কে ও সারজেল ট্রেনটি ওষুধের দাম কত আরো ভিন্ন ভিন্ন তথ্য জানতে পেরেছেন এই পোস্টটি পড়ে ।

যদি আপনার ভালো লেগে থাকে তাহলে আপনাদের আশেপাশের বন্ধু-বান্ধ এর কাছে শেয়ার করবেন এবং এই পোস্ট সম্পর্কে আপনার যদি কোন মতামত থেকে থাকে তাহলে নিচে কমেন্ট বক্সে জানিয়ে দিবেন খুব দ্রুত আপনার কমেন্টের উত্তর দেওয়ার চেষ্টা করব ইনশাআল্লাহ ।এতক্ষণ সময় ধরে এই পোস্টটি পড়ার জন্য আপনাকে অনেক অনেক ধন্যবাদ ।

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

সাহারাব্লগ এর নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url

Click Here

Post Page Ad After Post Ends