দক্ষিণ-পূর্ব এশিয়ার কতটি দেশ রয়েছে জেনে নিন

দক্ষিণ পূর্ব এশিয়ার দেশ মনে রাখার টেকনিকআসসালামুআলাইকুম ওয়ারাহমাতুল্লাহ, সম্মানিত পাঠক বৃন্দ আশা করছি সকলে মহান আল্লাহর অশেষ রহমতে ভালো আছেন এবং সুস্থ আছেন। বিগত দিনের মতো আজকে আরও একটি নতুন আর্টিকেল নিয়ে আপনাদের সামনে হাজির হয়েছি। আজকের আরটিকালের মূল বিষয় হলো দক্ষিণ-পূর্ব এশিয়ার কতটি দেশ রয়েছে তার সম্পর্কে বিস্তারিত আলোচনা করব।

দক্ষিণ-পূর্ব এশিয়ার কতটি দেশ রয়েছে জেনে নিন
অনেকের মনে প্রশ্ন ও দক্ষিণ পূর্ব এশিয়ার কতটি দেশ রয়েছে এবং সেই দেশসমূহের নাম কি। আজকে এ সকল প্রশ্নের উত্তর নিয়ে আপনাদের সামনে হাজির হয়েছি। আশা করছি সম্পূর্ণ আর্টিকেলটি পড়লে এ বিষয় সম্পর্কে সম্যক ধারণা লাভ করতে পারবেন। তাই আর কাল ক্ষেপণ না করে আজকের আর্টিকেলটি শুরু করা যাক। 

দক্ষিণ-পূর্ব এশিয়ার দেশ কয়টি

গোটা বিশ্বের যতটি দেশ রয়েছে সে সকল দেশকে কয়েকটি বড় বড় ভূখণ্ডে বিভক্ত করা হয়েছে যা মহাদেশ নামে পরিচিত। আর প্রতিটি মহাদেশের একটি স্বতন্ত্র নাম রয়েছে। আবার এ সকল মহাদেশ গঠিত কয়েকটি দেশ নিয়ে। গোটা পৃথিবীতে মোট সাতটি মহাদেশ রয়েছে। এই সাতটি মহাদেশের মধ্যে এশিয়া মহাদেশ সবথেকে বড়। আবার এই এশিয়া মহাদেশের মধ্যে ভাগ রয়েছে। মহাদেশের বিভিন্ন অঞ্চলে রয়েছে বিভিন্ন দেশ সমূহ। তাই একের দিক নির্ণয়ের জন্য বিভিন্ন দিকে নির্দেশ করা হয়। যেমন বাংলাদেশ দক্ষিণ-পূর্ব এশিয়ার একটি উন্নয়নশীল দেশ। এমনভাবে আরও কয়েকটি দিকে বিভক্ত করা হয়েছে যেগুলো একটি দেশের অবস্থান নির্দেশ করে।

আর পড়ুনঃ অস্ট্রেলিয়া স্টুডেন্ট ভিসা খরচ কত

পৃথিবীতে মোট সাতটি মহাদেশ রয়েছে। সমগ্র পৃথিবীকে কয়েকটি বড় বড় ভূখণ্ডে ভাগ করার পর বিভিন্ন মহাদেশের সৃষ্টি হয়েছে। এ সকল মহাদেশের বিভিন্ন দিক রয়েছে এবং বিভিন্ন অঞ্চলে বিভক্ত।আমাদের আজকের আলোচনার বিষয় দক্ষিণ-পূর্ব এশিয়ার কতটি দেশ রয়েছে। তাহলে চলুন জেনে নেয়া যাক দক্ষিণ-পূর্ব এশিয়ায় মোট কতটি দেশ রয়েছে। 

দক্ষিণ পূর্ব এশিয়া হলো এশিয়া মহাদেশের একটি উপ অঞ্চল। এ অঞ্চলের মোট ১১টি দেশ রয়েছে।পরবর্তী স্লাইডে এ সকল দেশ সমূহের নাম জানব।

দক্ষিণ-পূর্ব এশিয়ার দেশ সমূহের নাম

দৈনন্দিন জীবনে চলার পথে এবং বিভিন্ন প্রতিযোগিতামূলক পরীক্ষা সহ বিভিন্ন প্রয়োজনে মহাদেশ সম্পর্কিত জ্ঞান এবং সে সকল দেশ সম্পর্কে জ্ঞান রাখা জরুরী। তাহলে চলুন জেনে নেই আজকের কাঙ্খিত বিষয়। 

দক্ষিণ-পূর্ব এশিয়ার কতটি দেশ রয়েছে। মোট ১১ টি দেশ রয়েছে এগুলো হলো ---- পূর্ব তিমুর, থাইল্যান্ড, ভিয়েতনাম, ফিলিপাইন, ইন্দোনেশিয়া, লাওস, মালয়েশিয়া, মিয়ানমার, ব্রুনাই এবং কলম্বিয়া। 

উপরে যে কয়টি দেশের নাম উল্লেখ করা হয়েছে এ সকল দেশ হলো দক্ষিণ পূর্ব এশিয়ার মধ্যে অবস্থিত। আশা করছি এ বিষয়ে ধারণা পেয়েছেন।

দক্ষিণ-পূর্ব এশিয়ার দেশসমূহের নাম মনে রাখার উপায়

গোটা বিশ্বের যতটি দেশ রয়েছে সে সকল দেশকে কয়েকটি বড় বড় ভূখণ্ডে বিভক্ত করা হয়েছে যা মহাদেশ নামে পরিচিত। আর প্রতিটি মহাদেশের একটি স্বতন্ত্র নাম রয়েছে। আবার এ সকল মহাদেশ গঠিত কয়েকটি দেশ নিয়ে। গোটা পৃথিবীতে মোট সাতটি মহাদেশ রয়েছে। এই সাতটি মহাদেশের মধ্যে এশিয়া মহাদেশ সবথেকে বড়। আবার এই এশিয়া মহাদেশের মধ্যে ভাগ রয়েছে। মহাদেশের বিভিন্ন অঞ্চলে রয়েছে বিভিন্ন দেশ সমূহ। তাই একের দিক নির্ণয়ের জন্য বিভিন্ন দিকে নির্দেশ করা হয়। যেমন বাংলাদেশ দক্ষিণ-পূর্ব এশিয়ার একটি উন্নয়নশীল দেশ। এমনভাবে আরও কয়েকটি দিকে বিভক্ত করা হয়েছে যেগুলো একটি দেশের অবস্থান নির্দেশ করে।

বিশ্ব সম্পর্কে ধারে রাখা প্রতিটি নাগরিকের দায়িত্ব এবং কর্তব্য। কেননা আধুনিক বিশ্বের প্রায় সময়েই বিশ্ব সম্পর্কে ধারণা না থাকলে ব্যবসায় বাণিজ্য ইত্যাদি ক্ষেত্রে বিভিন্ন সমস্যার সম্মুখীন হতে হয়। এছাড়া বিভিন্ন প্রতিযোগিতামূলক পরীক্ষা সহ বিভিন্ন চাকরি পরীক্ষায়ও মহাদেশের দেশসমূহ সম্পর্কে জানতে চাওয়া হয়। এটি একটি সাধারণ জ্ঞান হিসেবে বিবেচিত হয়। আর একজন মানুষ পৃথিবীর নাগরিক হিসেবে বসবাস করতে হলে তাকে অবশ্যই মহাদেশ সম্পর্কে জেনে রাখা দরকার। নিজের প্রয়োজনে এবং বিভিন্ন ধরনের সমস্যার সমাধানে এ সকল সাধারণ জ্ঞান সাহায্য করে থাকে।

আরো পড়ুনঃ ইউরোপে কোন কাজের চাহিদা বেশি

অনেক সময় আমাদের বিভিন্ন কারণে মহাদেশের কোন দিকে কোন দেশ রয়েছে এগুলো মনে রাখা খুব প্রয়োজনীয় হয়ে পড়ে। বিভিন্ন একাডেমিক পরীক্ষা বা চাকরির পরীক্ষার জন্য সকল মহাদেশ সম্পর্কে বা মহাদেশের কতটি দেশ রয়েছে কোন দিকে রয়েছে তা সম্পর্কে জানা জরুরি হয়ে পড়ে। সকলেরই নিজ দেশের অবস্থান সম্পর্কে বা বিশ্ব সম্পর্কে ধারণা রাখা উচিত । কিন্তু এগুলো মনে রাখার বেশ জটিল হয়ে পড়ে আমাদের জন্য। আর এ কারণেই প্রয়োজন পড়ে টেকনিক বা কৌশলের। কেননা টেকনিক্যালি মনে রাখার চেষ্টা করলে সেটি দীর্ঘদিন পর্যন্ত মনে থাকে। আর তাই আজকের আলোচনার মাধ্যমে আমি আপনাদের সামনে উপস্থাপন করতে চলেছি কিভাবে দক্ষিণ-পূর্ব এশিয়ার দেশগুলো মনে রাখা যায়। এভাবে মনে রাখলে বিভিন্ন প্রতিযোগিতামূলক পরীক্ষা এবং চাকরির পরীক্ষাতেও উত্তীর্ণ হওয়া সম্ভব হবে। তাই সকল তথ্য মনে রাখা অতিব জরুরী। চলুন জেনে নেয়া যাক আজকের বিষয়বস্তু সম্পর্কে। 

মহাদেশের দেশসমূহ মনে রাখতে হলে সহজ উপায়ে মনে রাখার চেষ্টা করতে হবে। যেমনঃ ছন্দবা গানের মতো করে মনে রাখার চেষ্টা, কোন ইংরেজি শব্দের এভরিভিয়েশন হিসেবে মনে রাখা, বিশেষ কোনো বৈশিষ্ট্য বা দেশের শব্দের প্রথম অক্ষর দিয়ে একটি ছন্দ তৈরি করা ইত্যাদি। 

আশা করি এভাবে মনে রাখলে দক্ষিণ-পূর্ব এশিয়ার দেশগুলো সহজে মনে রাখা যাবে। নিচে এ সম্পর্কে বিস্তারিত আলোচনা করা হবে। তারপর আগে জেনে নিই দক্ষিণ-পূর্ব এশিয়ায় মোট কতটি দেশ রয়েছে সে সম্পর্কে। 

দক্ষিণ পূর্ব এশিয়ায় মোট দেশ রয়েছে ১১ টি। নিম্নে এগুলো টেকনিক সহ উল্লেখ করা হলো। 

E= পূর্ব তিমুর। 

T= থাইল্যান্ড। 

V= ভিয়েতনাম। 

F= ফিলিপাইন। 

I= ইন্দোনেশিয়া। 

L= লাওস। 

M= মালয়েশিয়া। 

M= মিয়ানমার। 

B= ব্রুনাই। 

C= কলম্বিয়া। 

S= সিঙ্গাপুর। 

উক্ত দেশগুলো ছন্দ আকারে মনে রাখতে সবগুলো দেশের পূর্বে যে ইংরেজি বড় হাতের অক্ষর গুলো লিখেছি সেগুলো একত্রিত করলে হয় ETV তে FILM দেখলে BCS হবে না। 

এভাবে ছন্দ করে মজা করে মনে রাখলে তার সহজে মনে রাখা যাবে।

শেষ কথাঃ দক্ষিণ পূর্ব এশিয়ার দেশ কয়টি

সম্মানিত পাঠক বৃন্দ, আজকের আর্টিকেলের মাধ্যমে আমি উপস্থাপন করার চেষ্টা করেছি দক্ষিণ-পূর্ব এশিয়ার কতটি দেশ রয়েছে। সে সকল দেশ সমূহের নাম কি এবং সেই সাথে প্রসঙ্গত উল্লেখ করেছি দক্ষিণ পূর্ব এশিয়ার দেশসমূহ মনে রাখার উপায় কি। দক্ষিণ-পূর্ব এশিয়া সম্পর্কে সংক্ষেপে ধারণা দেওয়ার চেষ্টা করেছি।

আমরা সকলেই জানি দক্ষিণ-পূর্ব এশিয়া এশিয়া মহাদেশের একটি উল্লেখযোগ্য উপ অঞ্চল। এ অঞ্চলের যে ১১ টি দেশ রয়েছে সবকটি দেশ সম্পর্কে জানা প্রয়োজন। উক্ত দেশসমূহ সম্পর্কে জানলে আন্তর্জাতিক জ্ঞান বৃদ্ধি পাবে। বিশ্ব সম্পর্কে ধারণা রাখা প্রতিটি মানুষের কর্তব্য। আশা করি আজকের আলোচনার মাধ্যমে এ সম্পর্কিত জ্ঞান লাভ করতে সক্ষম হয়েছেন। 

আরো পড়ুনঃ মালয়েশিয়া কলিং ভিসা চেক করার নিয়ম

প্রিয় পাঠক আশা করি আজকের সম্পূর্ণ আর্টিকেলটি পড়ার পর আপনার দক্ষিণ পূর্ব এশিয়া সম্পর্কে ধারণা পরিষ্কার হয়েছে। আপনার মহামূল্যবান সময়টুকু দিয়ে আজকের আর্টিকেলটি পড়ার জন্য আন্তরিকভাবে কৃতজ্ঞতা জ্ঞাপন করছি। সেই সাথে সকলের সুস্বাস্থ্য এবং সুস্থ জীবনের প্রত্যাশা করে আজকের আর্টিকেল শেষ করছি।

ধন্যবাদ।

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

সাহারাব্লগ এর নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url