নাকে ছোট ছোট ব্রণ দূর করার উপায় জেনে নিন - মেয়েদের মুখের ব্রণের দাগ দূর করার ক্রিম সম্পকে জানুন

শীতে ত্বকের উজ্জ্বলতা বৃদ্ধির উপায় ২০২৪আমাদের নাকে অনেক সময় ছোট ছোট ব্রণ উঠে অনেকে জানেন না এই ছোট ছোট ব্রণ কিভাবে দূর করবেন । আজকে আমি আপনাদের সাথে আলোচনা করব নাকে ছোট ছোট ব্রণ দূর করার উপায় কি সেই সম্পর্কে বিস্তারিত তথ্য সমুহ ।
নাকে ছোট ছোট ব্রণ দূর করার উপায়
নাকে ছোট ছোট ব্রণ দূর করার উপায় আজকের এই পোস্ট থেকে জানতে পারবেন নাকে ছোট ছোট ব্রণ দূর করার উপায় সম্পর্কে বিস্তারিত তথ্য সমুহ । তাহলে চলুন জেনে নেওয়া যাক কিভাবে ব্রণ থেকে মুক্তি পাবেন । এবং নাকে ছোট ছোট ব্রণ দূর করার উপায় কি সেই সম্পর্কে বিস্তারিত তথ্য সমুহ ।

নাকে ছোট ছোট ব্রণ দূর করার উপায়

নাকে ছোট ছোট ব্রণ দূর করার উপায়
নাকে ছোট ছোট ব্রণ দূর করার উপায় সম্পর্কে না জানলে এই পোস্ট থেকে জেনে নিতে পারেন। আজকে আমরা আলোচনা করব নাকে ছোট ছোট ব্রণ দূর করার উপায় সম্পর্কে। নাকে ছোট ছোট ব্রণ দূর করার উপায় তা হলো আপনার নাকের ব্রণ এর সমাধান আপনার বাড়িতে আছে অনেক সময় দেখা যায় যে গোটা মুখে কোনো ব্রন নাই কিন্ত নাকে অনেক ব্রন রয়েছে।

এই ব্রন দূর করার জন্য আপনার প্রয়জন টুস্টপেস্ট। কারন টুস্টপেস্ট এ রয়েছে ব্রন শুকিয়ে ফেলার ক্ষমতা আপনার নাকের ছোট ছোট ব্রন খুব সহজে শুকিয়ে ফেলতে প্রতিদিন রাত্রে ঘুমানোর আগে টুস্টপেস্ট দিয়ে ঘুমাবেন। এর ফলে আপনার নাকের ছোট ছোট ব্রণ অনেক সহজে ভালো হয়ে যাবে। এ ছাড়া আপনি আপনার নাকের ছোট ছোট ব্রন দূর করতে রসুন এর পেস্ট এবং মধু ব্যাবহার করতে পারেন।

কারন রসুনে রয়েছে আপনার মুখের ব্রণ দূর করার কার্যক্ষমতা এবং মধু আপনার মুখের দাগ তুলতে সাহায্য করবে। এর কারনে নাকের ব্রণ দূর করতে আপনি রসুন এবং মধুর পেস্ট ব্যাবহার করতে পারেন। আশা করি বুঝতে পেরেছেন নাকে ছোট ছোট ব্রণ দূর করার উপায় কি কি সেই সম্পর্কে বিস্তারিত তথ্য সমুহ। আজকে আমি আপনাদের সাথে আলোচনা করলাম নাকে ছোট ছোট ব্রণ দূর করার উপায় গুলো নিয়ে ।

মেয়েদের মুখের ব্রণ দূর করার উপায়

ব্রণ মেয়েদের ত্বকের একটি অন্যতম সমস্যা। এই সমস্যাগুলি দূর করার জন্য অনেক উপায় রয়েছে যেমন ~ ~
  • পর্যাপ্ত পরিমাণে পানি পান করতে হবে।
  • ডিমের সাদা অংশ আলাদা করে নিন রাতে শোবার আগে ব্রণ আক্রান্ত জায়গায় লাগিয়ে রেখে দিন সকালে উঠে হালকা গরম পানি দিয়ে মুখ ধুয়ে ফেলুন।
  • তুলসী পাতায় আছে আয়ুর্বেদিক গুণ। তুলসী পাতার রস ব্রণ আক্রান্ত অংশে লাগিয়ে রেখে দেন। শুকিয়ে গেলে তা পরিষ্কার পানি দিয়ে ধুয়ে ফেলুন এতে ব্রণ দূর হয়।
  • নিয়মিত মুখ পরিষ্কার করতে হবে। সারাদিনের ময়লা ,মেকআপ ও ধুলাবালির কারণে ত্বকের ছিদ্র গুলো ব্লক করে দেয় যার ফলে ব্রণ হয় এজন্য সব সময় আমাদেরকে মুখ পরিষ্কার রাখতে হবে।
  • সরিষা ও মধু একসাথে মিশিয়ে ব্রণ আক্রান্ত স্থানে লাগিয়ে রাখতে হবে এবং কিছুক্ষণ পর তা ধুয়ে ফেলতে হবে দূর হয়।
  • ডাক্তারের পরামর্শ অনুযায়ী ওষুধ সেবন করুন ও মলম ব্যবহার করুন।
  • দারুচিনি ও মধু একসাথে মিশিয়ে পেস্ট তৈরি করেন তারপর ব্রণের ওপর লাগান ১৫ মিনিট পর শুকিয়ে গেলে ধুয়ে ফেলুন এতে ব্রণ ভালো হবে।

ছেলেদের মুখে ব্রণ দূর করার উপায়

  • মুখে সাবান ব্যবহার না করে মেডিকেটেড ফেসওয়াশ ব্যবহার করা যায়।
  • চুলে সাবধানে তেল দিতে হবে যাতে করে মুখে না লাগে।
  • ব্রণযুক্ত ত্বক শেভ না করাই ভালো। এতে সংক্রমণের ঝুঁকি বেড়ে যায়।
  • ত্বকে নিয়মিত ময়দা, মধু ও দুধ, পেস্ট লাগান, ব্রণের দাগ চলে যাবে এবং ত্বক উজ্বল হবে।
  • মুখে ব্রণ দেখা দিলে তা নখ দিয়ে খোঁটাখুঁটি করা থেকে বিরত থাকুন। এতে ত্বকে ব্রণের দাগ স্থায়ী হয়ে যাবে ।
  • দিনে অন্তত পাঁচ থেকে ছয়বার ঠান্ডা পানি দিয়ে মুখ ধুতে হবে। ফলে তৈলাক্ত ভাব যেমন কমবে, তেমনি ধুলাময়লাও জমবে না।
খাবারের সতর্কতা মেনে চলা ~ ~
  • পর্যাপ্ত পানি পান করতে হবে এবং প্রচুর ফলমূল ও শাকসবজি খেতে হবে।
  • ভাজাপোড়া খাবার কম খেতে হবে।
  • পর্যাপ্ত পরিমাণে ঘুমাতে হবে।
  • রাত জাগা, চা-কফি বেশি খাওয়া উচিত নয়।
  • রোদে বের হলে ত্বকের ধরন বুঝে সানগ্লাস ব্যবহার করতে হবে।
  • পেট পরিষ্কার রাখতে হবে। অনেক সময় কোষ্ঠকাঠিন্যের কারণে ত্বকে ব্রণ দেখা দেয়।

কপালে ছোট ছোট ব্রণ দূর করার উপায়

কপালে ছোট ছোট ব্রণ দূর করার উপায় তা হলো আপনি নাকের ছোট ছোট ব্রন দূর করার জন্য যে রেসিপি তৈরি করেছেন সেই ভাবে আপনি আপনার কপালের ব্রণ দূর করার জন্য সেই রেসিপি ব্যাবহার করবেন। প্রতেকদিন ঘুমাতে যাওয়ার আগে আপনি টুস্টপেস্ট লাগিয়ে ঘুমাতে যাবেন এর ফলে আপনার কপালের ছোট ছোট ব্রন গুলা শুকিয়ে যাবে ।

এর পড় আপনি লেবুর রস মধু রসুন বেসন মুখে লাগাতে পারেন। উক্ত সব গুলো উপাদান ব্রন এর দাগ দূর করতে অধিক কার্যকরি হয়ে থাকে। ব্রন দূর করার জন্য আপনাকে সব সময় পরিস্কার পরিচছন্ন থাকতে হবে। মনে রাখতে হবে ব্রণ হওয়ার মুল কারন ত্বকের মর্ধে ময়লা জমা। ঘন ঘন মুখ ধুতে হবে দিনে ৩ বার এর বেশি ফেসওয়াস বা সাবান ব্যাবহার করবেন না।

বাহিরে থেকে এসে মুখ ভাল মতো ধুয়ে নিবেন। এবং অতিরিক্ত গরম পানি দিয়ে মুখ ধৌত করার কোনো দরকার নেই । সব সময় ঠান্ডা পানি দিয়ে মুখ ধুবেন। আশা করি বুঝতে পেরেছেন কপালে ছোট ছোট ব্রণ দূর করার উপায় কি কি সেই সম্পর্কে বিস্তারিত তথ্য সমুহ ।

বরফ দিয়ে ব্রণ দূর করার উপায়

বরফ দিয়ে ব্রণ দূর করার উপায়
বরফ দিয়ে ব্রণ দূর করার উপায় গুলো কি কি সেই সম্পর্কে আপনারা না জানলে এই পোস্ট থেকে জেনে নিতে পারবেন। আজকে আমি আপনাদের সাথে আলোচনা করব বরফ দিয়ে ব্রণ দূর করার উপায় কি সেই বিষয় এ বিস্তারিত তথ্য সমুহ ।

বরফ দিয়ে ব্রণ দূর করার উপায় তা হলো আপনি বরফ একটি পরিস্কার কাপড় এ জরিয়ে আপনার মুখের উপর আলত ভাবে ডলুন । এ ভাবে এক মিনিট মালিশ করুন । প্রতি ৫ থেকে ৬ মিনিট পড় পড় এর ভাবে মালিশ করুন । এবং এটা মালিশ দিনে ২-৩ বার এর বেশি করবেন না । এই ভাবে দিনে ২ থেকে ৩ বার মালিশ করলে আপনার ব্রন অনেক টাই কমে যাবে ।

তবে মনে রাখবেন দিনে ভুলেও অতিরিক্ত বার করবেন না । ব্রণ কমতে কিছুটা সময় নিবে তবে ব্রণ কমে যাবে । ব্রণ হতে তেমন সময় লাগে না তবে কমতে কিছুটা সময় লাগতে পারে । তাই তাড়াহুরো করে মুখে উলটা পালটা কোনো ঔষুধ বা ক্রিম লাগাবেন না । বর্তমানে বাজারে বেশ কিছু ভেজার পন্য রয়েছে যে গুলো থেকে সাবধান থাকবেন।

আশা করি বুঝতে পেরেছেন বরফ দিয়ে ব্রণ দূর করার উপায় কি সেই সম্পর্কে বিস্তারিত তথ্য সমুহ । আজকে আমি আপনাদের সাথে আলোচনা করলাম বরফ দিয়ে ব্রণ দূর করার উপায় নিয়ে ।

কোন ভিটামিনের অভাবে মুখে ব্রণ হয়

কোন ভিটামিনের অভাবে মুখে ব্রণ হয় সেই সম্পর্কে বিস্তারিত আলোচনা করা হল । আমাদের মানব দেহ যত রকম স্যামসা হয় তার সব গুলা হয়ে থাকে কোনো না কোনো ভিটামিন এর অভাবে । আমাদের দেহ পরিচালনা করার জন্য ভিটামিন এর বিকল্প নাই । ভিটামিন এর অভাব হলে শরিলে বিভিন্ন রকম স্যামসা দেখা দিতে পারে । শরিলে ব্রণ উঠা থেকে শুরু করে যত বড় বড় রোগ হয় এই ভিটামিন এর অভাবে ।

কোন ভিটামিনের অভাবে মুখে ব্রণ হয় তা হলো ভিটামিন সি। আমাদের শরিলে যখন ভিটামিন সি এর অভাব দেখা দেয় তখন শরিলে নানা রকম স্যামসা দেখা দিতে থাকে শরিলে ভিটামিনের সাথে সাথে পুষ্টির ও অভাব দেখা দিতে থাকে। এর ফলে ব্রণ উঠা থেকে শুরু করে নানা রকম স্যামসা হতে থাকে । তবে আমাদের ব্রণ উঠার জন্য দায়ী ভিটামিন সি এর অভাব ।

তাই মুখে ব্রণ ভালো করতে হবে ভিটামিন সি সমর্দ্ধ খাওয়া খেতে হবে। আশা করি বুঝতে পেরেছেন কোন ভিটামিনের অভাবে মুখে ব্রণ হয় সেই সম্পর্কে বিস্তারি তথ্য সমুহ । আজকে আমি আপনাদের সাথে আলোচনা করলাম কোন ভিটামিনের অভাবে মুখে ব্রণ হয় সেই সম্পর্কে বিস্তারিত ত থ্য সমুহ ।

হরমোনাল পরিবর্তন ও মানসিক চাপ

বয়ঃসন্ধিসহ বয়সের বিভিন্ন ধাপে হরমোনজনিত পরিবর্তন আসে। এমনকি অতিরিক্ত মানসিক চাপের ফলেও স্বাভাবিক হরমোন নিঃসরণের মাত্রায় পরিবর্তন দেখা দেয়। হরমোনের পরিবর্তনের ফলে যে সকল সমস্যা দেখা দেয়, ব্রণের উপদ্রব তার মাঝে সবচেয়ে কমন একটি সমস্যা। অনেকের ক্ষেত্রে হরমোনাল পরিবর্তনে মুখমণ্ডলের মাঝে শুধু কপালেই ব্রণের সমস্যা দেখা দেয়।

মূখের  ব্রণ ও কালো দাগ দূর করার ঘরোয়া কিছু উপায় 

  •  ব্রণ দূর করার জন্য  বা ব্রণ না হওয়ার জন্য  আপনাকে বেশি বেশি পানি খেতে হবে। দিনে অন্তত ৭-৮ গ্লাস পনি খাবেন। 
  •  ব্রণ হওয়া জায়গায় কখনো নখ লাগাবেন না এতে ভাল তো দূরের কথা হিতে বিপরীত হবে। সমস্যা আরো বাড়বে। নখ দিয়ে খুঁচালে বা চাপ দিলে নখের কারণে আরো দাগ হয়ে যাবে। তাই চুলকালে ও হাত দিবেন না। ভাল একটা কাপড় দিয়ে উপরে হালকা লাগাবেন যেন চুলকানি চলে যায়। 
  • বাহির থেকে আসার পরই পানি দিয়ে মুখ ধুয়ে নিন। কেননা ঘামে চেহারা তৈলাক্ত হয়ে থাকে যা থেকে ব্রণ হতে পারে। তাই আপনার চেহারায় যখনি তৈলাক্ত মনে হবে সাথে সাথে মুখ ধুয়ে নিন। 
  • মুখের  কালচে বা কালো  দাগ দূর করতে মধু ব্যবহার করা যেতে পারে । তাই  প্রতিরাতে তুলা দিয়ে নরম বল বানিয়ে তা  নিমপাতার  সেদ্ধ পানিতে ভিজিয়ে তা  মুখে লাগিয়ে নিতে হবে। এতে  করে ছোট ছোট ব্রণ, ক্ষত চিহ্ন, মুখের কালো দাগ দূর হবে ইনশাআল্লাহ।
নারিকেল তেল -- আপনি রাতে ঘুমানোর আগে আপনার ত্বকে নারিকেল তেল ব্যবহার করতে পারেন। পরের দিন সকালে ঘুম থেকে উঠে মুখ ভালো করে ধুয়ে নিবেন। প্রতি রাতে ঘুমানোর আগে এই নারিকেল তেল আপনি ব্যবহার করতে পারেন। একটি গবেষণায় দেখা গেছে নারিকেল তেলে রয়েছে এন্টি ব্যাকটেরিয়াল পদার্থ। যা আমাদের মুখের ব্রণ এবং ব্রণের দাগ দূর করতে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে। তবে মনে রাখবেন যাদের ত্বকে তৈলাক্ততা ভাব বেশি তারা কখনোই নারিকেল তেল ব্যবহার করবেন না। কারণ নারিকেল তেল ত্বকের ছিদ্র বন্ধ করে দেয় যার কারণে আপনার ব্রণের সমস্যা বেড়ে যেতে পারে।

অ্যালোভেরা জেল -- অ্যালোভেরা জেল ব্রণের দাগ কমাতে দারুন উপকারি। এলোভেরা পাতা নিন এবং এর মধ্যে থেকে পানি বের করে নিন। তারপর সেটি ব্রণের কালো জায়গায় লাগিয়ে সারারাত রেখে দিন। আপনি চাইলে প্রতিদিন ঘুমানোর আগে এই অ্যালোভেরা জেল লাগাতে পারেন।

লেবুর রস -- আমরা সবাই জানি লেবুতে রয়েছে প্রচুর পরিমাণে ভিটামিন সি। যা ব্রণের দাগ দূর করতে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে। আপনি লেবুর রস একটি পরিষ্কার নরম কাপড় অথবা একটি টিস্যুর উপর করে ব্রণের দাগে লাগিয়ে রাখুন। তার ১৫ থেকে ২০ মিনিট পর ঠাণ্ডা পানি দিয়ে ভালো করে ধুয়ে ফেলুন। এটি সপ্তাহে দুই থেকে তিন দিন ব্যবহার করতে পারেন।

হলুদ ~ ~ ত্বকের পরিচর্যায় হলুদ গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে, হলুদে রয়েছে কার কিউমিন যা ব্রণের কালো দাগ দূর করতে খুবই উপকারী। আপনি কিছু পরিমাণ হলুদ গুঁড়ো নিয়ে তা লেবুর রসের সাথে মিশিয়ে আপনার মুখে লাগাতে পারেন। ১৫ থেকে ২০ মিনিট পর মুখটি ঠান্ডা পানি দিয়ে ধুয়ে ফেলুন।

ব্রণের দাগ দূর করার ক্রিম

ব্রণের দাগ দূর করার জন্য বিভিন্ন ক্রিম রয়েছে। তার মধ্যে শুরুতেই বলতে চাই কোন ক্রিম ব্যবহার করার আগে অবশ্যই নিকটস্থ ডাক্তারের পরামর্শ নিন। ডাক্তারের পরামর্শে ক্রিমগুলো ব্যবহার করুন। সবগুলা বিষয়ে সতর্কতা অবলম্বন করুন। নিচে ব্রনের দাগ দূর করার ক্রিমের নাম উল্লেখ করা হলো ~ ~
  1. বেটামেসন এন
  2. স্পটক্লিন ক্রিম
  3. ফ্রেশ লুক
  4. নো মার্ক জেল
  5. ADGAR GEL.
  6. FONA CREAM.
  7. ADAGEL PLUS.
  8. PIMPLEX CREAM.
  9. NOMARK GEL.
  10. FRESHLOOK GEL.
  11. ACNEGEL.
  12. ACLENE PLUS GEL.
  13. ADABEN DUO GEL.

শেষ কথাঃ নাকে ছোট ছোট ব্রণ দূর করার উপায় 

নাকে ছোট ছোট ব্রণ দূর করার উপায় গুলো কি কি সেই সম্পর্কে বিস্তারিত জানতে পারলেন। ছোট ছোট ব্রণ কিভাবে দূর করতে হবে আশা করি বুঝতে পেরেছেন। ব্রণ কেন হয় ব্রণ এর চিকিৎসা কি সেই সম্পর্কে আমি আপনাদের সাথে আজকে আলোচনা করলাম। আশা করি এই পোস্ট টি আপনাদের উপকার এ আসবে। এই পোস্ট টি পড়ে যদি আপনাদের ভালো লেগে থাকে তাহলে অব্যশয় বন্ধুদের সাথে শেয়ার করে জানিয়ে দিবেন। আর এমন তথ্য মূলক পোস্ট পেতে আমাদের সাথেই থাকবেন। পোস্ট এর মর্ধে ভুল গুলো ক্ষমা সুন্দর দৃষ্টিতে দেখবেন ধন্যাবাদ ।

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

সাহারাব্লগ এর নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url