বর্তমান সময়ে টমেটোর দাম কত ২০২৪ - টমেটো খাওয়ার উপকারিতা ও অপকারিতা

ব্রয়লার মুরগির উপকারিতা ও অপকারিতাপ্রিয়, পাঠক আপনারা হয়তো টমেটোর উপকারী এবং অপকারিতা সম্পর্কে জানতে চেয়েছেন। টমেটো একটি শীত প্রধান সবজী। এই সবজীটির যেমন উপকারিতা রয়েছে তেমন ই অপকারিতাও রয়েছে। টমেটোতে রয়েছে ভরপুর পুষ্টি। যা আমাদের শরীর এবং ত্বকের জন্য একটি কার্যকরী উপাদান।
টমেটো খাওয়ার উপকারিতা ও অপকারিতা
আপনি যদি এই পোস্টটি শুরু থেকে শেষ পর্যন্ত মনোযোগ সহকারে পড়তে পারেন তাহলে নিশ্চিন্তে আপনি টমেটো সম্পর্কে সকল বিস্তারিত জানতে পারবেন টমেটো একটি শীতকালীন সবজি হওয়ার কারণে এটি শীতকালে বেশি দেখা যায়। তবে প্রযুক্তির কল্যাণে আজকাল সারা বছরই এই সবজিটির পাওয়া যায়। এবং এই টমেটোর উপকারিতা ও অপকারিতা অনেক। তবে চলুন দেরি না করে জেনে আসি-

বর্তমানে টমেটোর দাম কত ২০২৪

আপনারা অনেকেই জানেন টমেটো একটি শীতকালীন সবজি বর্তমানে টমেটো আমরা সবজি হিসাবে চিনে থাকি।গোটা বিশ্বে টমেটো নাম জানেনা এমন ব্যক্তি খুব কমে রয়েছে কিন্তু বর্তমান বাজারে টমেটোর দাম অনেক বেশি। টমেটো দাম প্রতি কেজিতে ৬০ থেকে ৮০ টাকা। আর টমেটোতে রয়েছে অনেক পুষ্টিগুণ সমৃদ্ধ যা বলে প্রকাশ করা যাবে না। তবে চলুন দেখে নেওয়া যাক টমাটোর গুরুত্বপূর্ণ পয়েন্ট সম্পর্কে।

টমেটো খাওয়ার উপকারিতা ও অপকারিতা

আপনারা হয়তো অনেকেই জানেন এবং অনেকেরই অজানা রয়েছে টমাটোর উপকারিতা এবং অপকারিতা সম্পর্কে আজকে আমরা জানাতে চলেছি টমাটোর উপকারিতা ও অপকারিতা সম্পর্কে।

ত্বক ও চুলের যত্নঃ 
টমেটোতে থাকা লাইকোপেন ও বিটা-ক্যারোটিন ত্বককে সূর্যর আলো থেকে রক্ষা করে এবং চুলের রুক্ষতা দূর করতে সাহায্য করে।
 
চোখের দৃষ্টিশক্তি বৃদ্ধিঃ 
নিয়মিত টমেটো খেলে আমাদের চোখের দৃষ্টিশক্তির সমস্যা দূর হয় । কেননা টমেটোতে আছে ভিটামিন এ যা রাতকানা রোগ থেকে দূরে রাখতে সাহায্য করে। তাছাড়া টমেটোতে থাকা বিটা-ক্যারোটিন ও লাইকোপেন চোখের দৃষ্টি শক্তি বৃদ্ধি করতে সহায়তা করে।

হার মজবুত করতেঃ
টমেটোতে ভিটামিন কে এবং ক্যালসিয়াম পাওয়া যায় ক্যালসিয়াম ও ভিটামিন কে মানুষের শরীরের হারকে মজবুত করতে সহায়তা করে অতএব নিয়মিত টমেটো খেলে মানুষের শরীরের হাড় গুলো মজবুত হয়। এবং শরীরের গঠন সুন্দর করে,

অবসাদ ও সর্দি নিরাময়েঃ
টমেটোতে বিটা-ক্যারোটিন পাওয়া যায় যা ভিটামিন এ হিসাবে রূপান্তরিত। এতে শরীর সুরক্ষিত থাকে বিটা-ক্যারোটিনসর্দি কাশি সৃষ্টিকারী ভাইরাসের বিরুদ্ধে লড়াই করে আমাদের শরীরকে সুস্থ রাখতে সাহায্য করে।

হিউম্যানিটি বাড়াতেঃ
টমেটোতে ভিটামিন সি পাওয়া যায় ভিটামিন সি শরীরের রোগ প্রতিরোধ ক্ষমতা বৃদ্ধি করতে সাহায্য করে। যার ফলে নিয়মিত টমেটো খেলে রোগ প্রতিরোধ ক্ষমতা বৃদ্ধি পাবে অর্থাৎ হিউম্যানিটি বৃদ্ধি পাবে।

ওজন কমায় টমেটোঃ 
টমেটো আমাদের দেহের অতিরিক্ত চর্বি দূর করে এবং দেহে অতিরিক্ত মেদ জমতে দেয় না। যাদের স্থুলতা নিয়ে চিন্তা এবং ওজন কমাতে ইছছুক তারা এই পুষ্টিগুণ সমৃদ্ধ খাদ্য গ্রহণ করতে পারেন।

ক্যান্সার রোধ করতে টমেটোঃ
টমেটোতে উচ্চমানের লাইকোপেন পাওয়া যায় এই লাইকোপেন কোলন ও পাকস্থলীর ক্যান্সারের সেল তৈরি হতে বাধা প্রদান করে। কারণ লাইকোপেনে রয়েছে প্রাকৃতিক অ্যান্টি-অক্সিডেন্ট হিসাবে কাজ করে যার ফলে ক্যান্সারের সেল তৈরি হতে বাধা গ্রস্থ করে।

হৃদপিন্ডের সুরক্ষাঃ
টমেটোতে প্রচুর পরিমাণে পটাশিয়াম পাওয়া যায় এছাড়াও টমেটোতে ভিটামিন এ অভি রয়েছে। এই উপাদান গুলো শরীরের উচ্চ রক্তচাপ কমাতে সাহায্য করে। তাছাড়া টমেটোতে বিদ্যামান লাইকোপেন যেমন ক্যান্সারের সেল গঠনে বাধা প্রদান করে তেমনি শরীরের উচ্চ রক্তচাপ থেকে নিয়ন্ত্রণে রাখতে সাহায্য করে।
 
অপকারিতাঃ
আমরা সবাই জানি যে জিনিসের উপকার আছে সেই জিনিসের সেবনের ফলে অপকারিতা ও থাকতে পারে তবে চলুন টমেটো খাওয়ার কি কি অপকারিতা রয়েছে তা আজ আপনাদেরকে জানিয়ে দেই-

এলার্জিঃ
কারো কারো ক্ষেত্রে টমেটো খেলে অনেক এলার্জির সমস্যা দেখা দেয়। এতে শরীরে চুলকানি ফোলা ভাব ইত্যাদি লক্ষণ দেখা দিতে পারে এমনকি শ্বাস-প্রশ্বাসের সমস্যা দেখা দেয়।এক্ষেত্রে টমেটো তাদের জন্য এড়িয়ে চলায় ভালো হবে।

ওষুধের সাথে বিক্রিয়াঃ
টমেটো খেলে অনেকসময় ওষুধের সাথে প্রতিক্রিয়া দেখানা দেয় টমেটোতে ভিটামিন কে থাকে যা ওষুধের কার্যকারী থাকে বাধা প্রধান করে ফলে আপনি যদি কোন রোগের জন্য ঔষধ সেবন করেন তাহলে সেই ওষুধ ভালোভাবে কাজ করবে না।

টমেটোতে কি কি পুষ্টিগুণ আছে - টমেটোতে কি ভিটামিন আছে

শীতকালীন সবজি হিসাবে টমাটোবেশ জনপ্রিয় শীতকালে বাজারে প্রচুর পরিমাণে কাঁচা পাকা টমেটো পাওয়া যায় যা কখনো দাম কম এবং কখনো বেশি এই টমেটোতে প্রচুর পরিমাণে পুষ্টিগুণ রয়েছে এমনকি ভিটামিন খনিসহ বিভিন্ন গুরুত্বপূর্ণ উপাদান বিদ্যমান রয়েছে এই টমেটোর মধ্যে। বিশেষজ্ঞদের মতে পুষ্টিবিদের তথ্য থেকে জানা যায় যে প্রতি 100 গ্রাম টমেটোতে পাওয়া যায় এমন পুষ্টিগুণ নিচে দেওয়া হল-

টমেটোর পুষ্টিগুণ-
টমেটো নানা পুষ্টিগুণে সমৃদ্ধ। প্রতি ১০০ গ্রাম টমেটোতে রয়েছে – খাদ্যশক্তি ১৮ কিলোক্যালরি, আমিষ ০.৯ গ্রাম, শর্করা ৩.৯ গ্রাম, ফাইবার ১.২ গ্রাম, চর্বি ০.২ গ্রাম, কোলেস্টেরল ০ মিলিগ্রাম, ভিটামিন এ ৮৩৩ আইইউ, লাইকোপেন ২৫৭৩ মাইক্রোগ্রাম, ভিটামিন সি ১৩ মিলিগ্রাম, পটাশিয়াম ২৩৭ মিলিগ্রাম, ক্যালসিয়াম ১০ মিলিগ্রাম, সোডিয়াম ৫ মিলিগ্রাম, ম্যাগনেসিয়াম ১১ মিলিগ্রাম, ফসফরাস ২৪ মিলিগ্রাম, লৌহ ০.৩ মিলিগ্রাম, জিংক ০.১৭ মিলিগ্রাম।

এছাড়াও প্রতি ১০০গ্রাম টমেটোতে আরো পাওয়া যায়-
শর্করা ৩.৯ গ্রাম,শক্তি ,৭৮ কিলোক্যালরি,চিনি, ২.৬ গ্রাম,খাদ্য আঁশ ১.২ গ্রাম,প্রোটিন,০.৯ গ্রাম,ও স্নেহ পদার্থ ০.২গ্রাম।
প্রতি ১০০ গ্রাম টমেটোতে খনিজ পদার্থ পাওয়া যায় ১১ মিলিগ্রাম ম্যাগনেসিয়াম,০.১১৪ মিলিগ্রাম ম্যাঙ্গানিজ,২৩৭ মিলিগ্রাম পটাশিয়াম, এবং ২৪ মিলিগ্রাম ফসফরাস।
অন্যান্য উপাদানের মধ্যে রয়েছে পানি ৯৪.৫ গ্রাম পানি ও লাইকোপেন ২৫৭৩ গ্রাম ।

টমেটো খাওয়ার নিয়ম

আমরা জানি টমেটো একটি সবজি জাতীয় ফল বা সবজি শীতকালে এটা বেশ দেখা যায় কিন্তু বর্তমানে সারা বছর টমাটো পাওয়া যায় টমেটো আমরা সবজি হিসেবে ব্যবহার করে থাকে। টমেটো বিভিন্ন তরকারিতে দিলে তরকারির স্বাদ ও গুন বহু গুণ বৃদ্ধি পায়। অনেক মানুষ রয়েছে যারা প্রতিদিন টমেটোর সালাত হিসাবে খায়। তাছাড়া টমটর সস বানিয়ে খায় কেউ কেউ আবার জুস করে খায় সত্যি বলতে টমেটোর পুষ্টিগুণ এত বেশি যে আমরা যেভাবেই খায় না কেন তা শরীরের জন্য বেশ উপকারে।

রূপচর্চায় টমেটো - টমেটো মুখে মাখার উপকারিতা

প্রাকৃতিকভাবে ত্বকের সৌন্দর্য বৃদ্ধি করতে টমেটোর জুড়ি মেলা ভার-
 
  • টমেটোর রস মুখে লাগালে মুখের ওপেন পরশ দূর হয়। এক্ষেত্রে অর্ধেক টমেটো দিয়ে তার রস মুখে ভালো করে লাগিয়ে নিন এরপর ১৫ মিনিট মুখে লাগিয়ে রাখার পর পানি দিয়ে ধুয়ে ফেলুন।
  • মুখের কালো দাগ দূর করতে  টক দই হলুদ ও টমেটোর রস একসাথে মিশিয়ে নিন একটি মিশ্রণ তৈরি করুন। এই মিশ্রণটি প্রতিদিন সকালে মুখে লাগালে মুখের কালো দাগ দূর হবে এবং মুখকে প্রাকৃতিকভাবে উজ্জ্বলতা দেখাবে। তবে এই মিশ্রণটি মুখে ১৫ থেকে ২০ মিনিট লাগে রেখে দিয়ে পরে ঠান্ডা পানি দিয়ে মুখ ধুয়ে নিতে হবে।
  • ত্বকের বয়সের ছাপ দূর করতে সাহায্য করে টমেটো এর জন্য মুখ ভালোভাবে ধুয়ে নিন মুখ ভালো কাপড় দিয়ে মুখ মুছে নিন। এরপর দুই ফালি টমেটো নিয়ে মুখে ঘুষতে হবে ১৫ থেকে ২০ মিনিট টমাটো খালি গুলো মুখে ঘুষে নিতে হবে।
  • মেয়েদের ফেসপ্যাক হিসেবে টমেটো ব্যবহার করা যায় এক্ষেত্রে টমাটোর রসের সাথে মুলতানি মাটি ও মধু মিশে একটি প্যাক তৈরি করুন। এই প্যাকটি তৈরি হয়ে গেলে মুখে ১৫ থেকে ২০ মিনিট লাগিয়ে রেখে দিতে হবে ১৫ থেকে ২০ মিনিট হয়ে যাওয়ার পর এগুলো পানি দিয়ে ধুয়ে ফেলে দিতে হবে এ মিশ্রণটি মেকাপের কাজ করে।
বিশেষ দ্রষ্টব্যঃ
মনে রাখবেন টমেটো ব্যবহারে মিশ্রনের বিপরীত প্রক্রিয়া দেখা দিতে পারে যার ফলে অনেকের মুখে রেশ বের হয় আবার কারো কারো এলার্জি থাকলে চুলকানি ও ফুলে যায়। এই ক্ষেত্রে যাদের এইসব সমস্যা আছে তাদের জন্য টমেটো এড়িয়ে চলাটাই অতি উত্তম হবে ।

মুখে টমেটো লাগানোর নিয়ম

সুস্থ, পরিষ্কার ও মসৃণ ত্বক পেতে ব্যবহার করতে পারেন টমেটো। টমেটোতে রয়েছে প্রচুর পরিমাণে পটাসিয়াম ও ভিটামিন ‘সি’, যা উজ্জ্বল ত্বক পেতে সাহায্য করে। টমেটোতে লাইসোপিন নামের অত্যন্ত গুরুত্বপূর্ণ অ্যান্টিঅক্সিডেন্ট থাকে, যা ত্বকের বিভিন্ন দাগ, বলিরেখা এবং শুষ্কভাব দূর করে ত্বক মসৃণ করে।
টমেটো যেভাবে ত্বকের কাজ করে–
  • একটি মাঝারি সাইজের তাজা টমেটো নিয়ে অর্ধেক করে নিন। এরপর ছোট ছোট করে টুকরো করে কেটে টমেটোর পিউরি তৈরি করুন। গোটা মুখে এই উপকারী পিউরি লাগিয়ে আঙুল দিয়ে মাসাজ করুন। ১৫-২০ মিনিট রেখে স্বাভাবিক জল দিয়ে ধুয়ে ফেলুন।
  • কাঁচা টমেটোর রস মুখে লাগিয়ে পাঁচ মিনিট রেখে পানি দিয়ে ধুয়ে ফেলুন। এতে ত্বকের তেলচিটে ভাব দূর হবে এবং ত্বক মসৃণ ও পরিষ্কার হবে।
  • ত্বকের অবাঞ্ছিত ছিদ্র ও ব্ল্যাক হেডস দূর টমেটোর রস। অর্ধেক টমেটো নিয়ে মুখে ঘসে লাগিয়ে অন্তত ১৫ মিনিট রেখে পানি দিয়ে ধুয়ে ফেলুন।
  • টমেটো ত্বকের উজ্জ্বল করতে ও দাগ দূর করতে টমেটোর শাঁস ও এক চা চামচ তাজা মিন্ট বাটার সঙ্গে মিশিয়ে মুখে মাখুন। শুকিয়ে যাওয়ার পর পানি দিয়ে ধুয়ে ফেলুন।
  • টমেটো রোদে পোড়া ত্বকের ক্ষতিকর প্রভাব দূর করে। টমেটোর রসের সঙ্গে বাদাম দুধ মিশিয়ে ত্বকে লাগিয়ে কিছুক্ষণ রেখে দিন। ত্বকের পোড়া ভাব দূর হবে।
  • শসার রস ও একটা টমেটোর রস ভালোভাবে মিশিয়ে টোনার হিসাবে ব্যবহার করতে পারেন। মিশ্রণটা রেফ্রিজারেটরে চার দিন পর্যন্ত সংরক্ষণ করা সম্ভব।

টমেটোর তৈরি বিভিন্ন ধরনের সস

টমেটো সস এমন এক ধরনের খাবার যা যেকোনো ভাজাপোড়া খাবার বা ফাস্টফুডকে আরো বেশি লোভনীয় ও সুস্বাদু করে তোলে। আজকাল বিভিন্ন রকম মাংস রান্নায় সসের ব্যবহার করা হয়ে থাকে। বাজারে আমরা যেসব সস কিনে থাকি তার বেশিরভাগই ভেজাল যুক্ত। তাই আমরা সহজেই ঘরে তৈরি করতে পারি। টমেটো দিয়ে তৈরি ছয় ধরনের সস তবে চলুন দেখে নিন কি কি সেই টমেটোর সস।
  • টমেটো সস
  • হট টমেটো সস
  • পিজ্জা সস
  • টমেটো ও তেঁতুলের সস
  • টমেটো কেচাপ
  • স্পাইসি টমেটো সস

শেষ কথাঃ বর্তমান সময়ে টমেটোর দাম কত ২০২৪

প্রিয়, বন্ধুরা এতক্ষণে আপনারা হয়তো জানতে পেয়েছেন, টমেটো খাওয়ার উপকারিতা ও অপকারিতা এবং টমাটোর নানা রকম গুরুত্বপূর্ণ পয়েন্ট সম্পর্কে। আশা করছি এই পোস্টটি পড়ে আপনারা সকলে উপকৃত হয়েছেন আপনাদের যদি কোন রকম টমেটোর এ বিষয় নিয়ে কোন মতামত থেকে থাকে তাহলে কমেন্ট বক্সে জানিয়ে দিতে পারেন। আপনার প্রশ্নের উত্তর দেওয়ার জন্য চেষ্টা করব আর এ পোস্টটি ভালো লাগলে বন্ধুদের সাথে শেয়ার করবেন। নতুন কিছু তথ্য জানতে এই ওয়েবসাইটটি নিয়মিত ভিজিট করুন। পরিশেষে বলতে চাই এতক্ষণ পোষ্টটি পড়ার জন্য আপনাকে অনেক ধন্যবাদ।

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

সাহারাব্লগ এর নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url