কাশির জন্য মোনাস ১০ - মোনাস ১০ কি কাশির জন্যই শুধু ব্যবহার করা হয়

মেডিকেল ফিট হওয়ার উপায়আসসালামু আলাইকুম, প্রিয় পাঠক আশা করি সবাই ভালো আছেন এবং সুস্থ আছেন। আজকে আর্টিকেলের মাধ্যমে কাশির জন্য মোনাস ১০ এমন একটি বিষয় নিয়ে আলোচনা করতে চলেছি যা আপনাদের সকলের জানা উচিত। কাশির জন্য মোনাস ১০ আজকে আর্টিকেলটি মূলত ঔষধ সম্পর্কিত।

মোনাস ১০

ঔষধ সম্পর্কে সবার সাধারণ ধারণা রাখা উচিত। আশা করি আপনার মূল্যবান সময়টুকু দিয়ে সম্পূর্ণ আর্টিকেলটি পড়ার চেষ্টা করবেন। আশা করি সম্পূর্ণ আর্টিকেলটি পড়লে আপনার এই ওষুধটি সম্পর্কে ধারণা পরিষ্কার হবে। তাহলে আর কালক্ষেপণ না করে আজকের আলোচনাটি শুরু করা যাক। 

কাশির জন্য মোনাস ১০

কাশি অসহনীয় এবং অসহ্য অসুখ। অনেক সময় কাশতে কাশতে মুখ দিয়ে রক্ত এবং বমি উঠে। এটি আবার এলার্জি জনিত কাশিও হতে পারে। তাই আমরা একটু বিশ্লেষণ করলে দেখতে পাই এলার্জি জনিত কাশির উপসং ঘটাতে মোনাস ১০ ব্যবহার করা যেতে পারে। মোনাস ১০ ওষুধ খেয়ে সরাসরি কাশির ওষুধ বলা ঠিক হবে না। কেননা এটি শুধু কাশির জন্য ব্যবহার করা হয় না।

এটি মূলত এলার্জিজনিত কারণে ব্যবহৃত হয়। তবে লক্ষ্য করলে দেখা যাবে এলার্জিজনিত কাশি উপশমে মোনাস ১০ কার্যকরী ভূমিকা পালন করে। অর্থাৎ এলার্জিজনিত কারণে কাশির আবির্ভাব কমাতে মোনাস ১০ ব্যবহার করা হয়। তবে সে ক্ষেত্রে বিশেষজ্ঞ চিকিৎসকের মতামত অনুযায়ী সেবন করা শ্রেয়। 

মোনাস ১০ কি শুধুই কাশির জন্য ব্যবহৃত হয়? 

মোনাস ১০ একটি এলার্জিজনিত ঔষধ। প্রত্যেকটি ওষুধের একটি আলাদা আলাদা গুণ রয়েছ। এবং সেই সাথে রয়েছে প্রত্যেকটির ভিন্ন ভিন্ন রোগের প্রতিরোধ করার ক্ষমতা। দৈনন্দিন জীবনে আমাদের বিভিন্ন ধরনের রোগের জন্য ওষুধ সেবন করতে হয়। এর মধ্যে কোনোটা আমাদের দীর্ঘমেয়াদী সেবন করতে হয় আবার কোনটা স্বল্প মেয়াদী সেবন করলেও তা সেরে যায়। আজকে আমাদের আলোচনার বিষয় হলো মোনাস ১০ নামক একটি ঔষধ। মোনাস ১০ এর বাণিজ্যিক নাম হলো মোনাস ১০। এর জেনেরিক নাম হলো মন্টিলুকাস্ট সোডিয়াম।এর উৎপাদনকারী প্রতিষ্ঠান হল একমি ল্যাবরেটরীজ লিমিটেড।মোনাস ১০ একটি এলার্জিক রায়নাইটিস প্রতিরোধক ঔষধ। মন্টিলুকাস্ট ওষুধটি অ্যাজমার ক্রিয়ার সাথে জড়িত। যেমন শ্বাস পথে ইডিমা, অনৈচ্ছিক পেশির সংকোচন, এবং কোষের পরিবর্তন জনিত প্রদাহ, মৌসুমি এলার্জি, পেরিনিয়াল এলার্জি সহ বিভিন্ন ধরনের এলার্জি নিরাময়ে মোনাস ১০ ব্যবহার করা হয়।

এটি এলার্জি প্রতিরোধে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে। অনেক সময় দেখা যায় অসহনীয় চুলকানি আমাদের অতিষ্ঠ করে তোলে। এই এলার্জি থেকে রক্ষা পেতে মোনাস ১০ এর মতো এলার্জির ওষুধ খাওয়া হয়।তবে এটি এলার্জি জনিত কাশির জন্য ব্যবহার করা হয়ে থাকে। মূলত এলার্জি জনিত কারণে যে কাশি হয় তা উপশমের জন্য উক্ত ওষুধটি ব্যবহার করা হয়। 

মোনাস ১০ কি শুধুই কাশির জন্য ব্যবহৃত হয়

মোনাস ১০ ওষুধটি মূলত এলার্জির জন্য ব্যবহার করা হয়। তবে এলার্জি জনিত কাশি উপশমের জন্য মোনাস ১০ ৬৫ ব্যবহার করা হয়। মোনাস ১০ একটি এলার্জিক রায়নাইটিস প্রতিরোধক ঔষধ। মন্টিলুকাস্ট ওষুধটি অ্যাজমার ক্রিয়ার সাথে জড়িত।

যেমন শ্বাস পথে ইডিমা, অনৈচ্ছিক পেশির সংকোচন, এবং কোষের পরিবর্তন জনিত প্রদাহ, মৌসুমি এলার্জি, পেরিনিয়াল এলার্জি সহ বিভিন্ন ধরনের এলার্জি নিরাময়ে মোনাস ১০ ব্যবহার করা হয়। এটি এলার্জি প্রতিরোধে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে। অনেক সময় দেখা যায় অসহনীয় চুলকানি আমাদের অতিষ্ঠ করে তোলে। এই এলার্জি থেকে রক্ষা পেতে মোনাস ১০ এর মতো এলার্জির ওষুধ খাওয়া হয়। 

মোনাস ১০ সেবনের নিয়ম

আগেই জেনেছি মোনাস ১০ মূলত এলার্জির জন্য ব্যবহৃত হয়। অর্থাৎ এলার্জিজনিত যে সকল রোগ বলাই রয়েছে সবগুলো নিরাময়ের জন্য মোনাস ১০ ব্যবহার করা হয়। প্রতিটি ওষুধেরই সেবন মাত্রা এবং বিধি নির্দেশ থাকে। তো বিধি নিষেধ অনুযায়ী ওষুধ সেবন করতে হয়। তবে বয়স ভেদে এবং লিঙ্গ ভেদে এইমাত্র পরিবর্তন হতে পারে। মোনাস ১০ ও তার ব্যতিক্রম নয়। এই ওষুধটি সেবনের নিয়মাবলী নিম্নে বর্ণনা করা হলো। দুই থেকে পাঁচ বছরের শিশুদের ক্ষেত্রে ৪ মি. গ্রা. মোনাস ১০ ট্যাবলেট সন্ধ্যায় চুষে খাবে। 
৬ থেকে ১৪ বছর এর জন্য ৫ মি. গ্রা. ট্যাবলেট প্রতিদিন সন্ধায় চুষে খাবে। এছাড়া ১৫ বছর হতে প্রাপ্তবয়স্ক ব্যক্তির ক্ষেত্রে ১০ মি. গ্রা. ১ টি ট্যাবলেট প্রতিদিন সন্ধ্যায় চুষে খাবে। অথবা চিকিৎসকের পরামর্শ অনুযায়ী। উপরে মোনাস ১০ খাওয়ার নিয়মাবলী উল্লেখ করা হয়েছে। তবে এক্ষেত্রে মনে রাখতে হবে চিকিৎসক যে নির্দেশনা দেবেন সে নির্দেশনা মোতাবেক ওষুধটি সেবন করতে হবে। 

মোনাস ১০ এর পার্শ্বপ্রতিক্রিয়া

যেকোনো জিনিসের একটি ভালো দিকে এবং একটি খারাপ দিক রয়েছে। ওষুধও তার ব্যতিক্রম নয়। যেমন উপকারী দিক রয়েছে ঠিক তেমনি তার কিছু অপকারী বা পার্শ্ব প্রতিক্রিয়াও রয়েছে। তবে এ সকল পার্শ্ব প্রতিক্রিয়া যে বিরূপ প্রভাব ফেলতে পারে এমনটি নয়। তবে মাঝে মাঝে মাত্রাতিরিক্ততার ফলে দীর্ঘমেয়াদি কিছু পরিবর্তন লক্ষ্য করা যায়। মোনাস ১০ সেবনের ফলে যে সকল পার্শ্ব প্রতিক্রিয়া সমূহ দেখা দিতে পারে সেগুলো উল্লেখ করা হলো। 

মোনাস ১০ যেহেতু একটি এলার্জির ওষুধ তাই এটি ঘুম হওয়া স্বাভাবিক। আমরা সকলেই কম বেশি জানি যে এলার্জির ওষুধ সেবনে ঘুম হয়। এছাড়া আরো কিছু পরিবর্তন ঘটতে পারে যেমনঃ মোনাস ১০ সেবনের ফলে মাথা ব্যথা, মাথা ঝিমঝিম ভাব, ফুসকুড়ি ইত্যাদি হওয়া। অনেক সময় বদ হজম হয়ে থাকে, সেই সাথে পেট ব্যথা অনুভূত হয়। লিভার ট্রান্সঅ্যামাইনেজ এর বৃদ্ধি পেতে পারে। সাইনুসাইটস মধ্য কর্ণের প্রদাহ ইত্যাদি হওয়া। 
সেই সাথে ডায়রিয়া হতে পারে। উক্ত পার্শ্ব প্রতিক্রিয়া গুলো যে হবে এমন কোন কথা নেই। তবে অনেক ক্ষেত্রে দেখা গেছে মোনাস ১০ সেবনের ফলে উক্ত পার্শ্ব প্রতিক্রিয়া গুলো কিছু কিছু দেখা গেছে। যদি উক্ত পার্শ্ব প্রতিক্রিগুলো কত টাকার ধারণ করে সেক্ষেত্রে অবশ্যই চিকিৎসকের সাথে পুনরায় যোগাযোগ করতে হবে।

 তবে একটি কথা অবশ্যই মনে রাখতে হবে গর্ভাবস্থায় এর পার্শ্ব প্রতিক্রিয়া অধিক হতে পারে কেননা গর্ভাবস্থা থাকা কালীন সময়ে নারীর শরীরের রোগ প্রতিরোধ ক্ষমতা কমতে থাকে। তাই এক্ষেত্রে মোনাস ১০ সেবনের জন্য চিকিৎসকের পরামর্শ অনুযায়ী সেবন করতে হবে।

শেষ কথাঃ কাশির জন্য মোনাস ১০

সম্মানিত পাঠক বৃন্দ, আজকের আর্টিকেলের মাধ্যমে আপনাদের মাঝে উপস্থাপন করার চেষ্টা করেছি কাশির জন্য মোনাস ১০। তা খাওয়ার নিয়মাবলি, মোনাস ১০ কি গর্ভাবস্থায় খাওয়া ঠিক হবে, এটি খাওয়ার পর কোন পার্শ্ব প্রতিক্রিয়া রয়েছে কিনা এসব প্রশ্নের বিস্তারিত আলোচনা করেছি। সেই সাথে আরো উপস্থাপন করেছি মোনাস ১০ কি শুধু কাশির জন্যই ব্যবহৃত হয়ে থাকে নাকি আরও অন্য কারণেও ব্যবহার করা যায। এবং আরো একটি গুরুত্বপূর্ণ তথ্য দিয়েছি সেটি হচ্ছে যে কোন ওষুধ সেবন এর পূর্বে অবশ্যই চিকিৎসকের মতামত অনুযায়ী সেবন করবে।

আশা করি আপনি আপনার কাঙ্ক্ষিত বিষয়টি সম্পর্কে বিস্তারিত ধারণা পেয়েছেন। আপনার মূল্যবান সময়টুকু দিয়ে আজকের পুরো আর্টিকেলটি পড়ার জন্য কৃতজ্ঞতা জ্ঞাপন করছি। শেষ রাতে আপনাদের সকলের সুস্বাস্থ্য এবং সুস্থ জীবনের প্রত্যাশা রেখে আজকের আর্টিকেলটি এখানেই শেষ করছি ধন্যবাদ।

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

সাহারাব্লগ এর নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url