স্যালাইন খেলে কি প্রেসার বাড়ে - স্যালাইন খাওয়ার উপকারিতা ও অপকারিতা

মেডিকেল ফিট হওয়ার উপায়প্রিয় পাঠক আজকে আমরা জানাবো স্যালাইন খেলে কি প্রেসার বাড়ে যে কোন রোগের পানিশূণ্যতা রোধে সবার আগে যে নামটি আসে তা হল খাবার স্যালাইন বা ওরস্যালাইন। কিন্তু ওরস্যালাইন স্যালাইন খেলে কি প্রেসার বাড়ে  এই নিয়ে আমাদের কিছু ভ্রান্ত ধারণা রয়েছে। এছাড়া খাবার স্যালাইন বানানোর সঠিক পদ্ধতি, কিভাবে খেতে হবে এসব সম্পর্কে অনেকেই ধারণা রাখে না। চলুন জেনে নেই খাবার স্যালাইন এর উপকারী ও অপকারিতার সম্পর্কে ''

স্যালাইন খেলে কি প্রেসার বাড়ে

প্রিয় সুধীবৃন্দ তবে চলুন আজকের এই আর্টিকেলটি আপনারা যদি শুরু থেকে শেষ পর্যন্ত মনোযোগ সহকারে পড়তে পারেন। তাহলে আপনারা জানতে পারবেন স্যালাইন খেলে কি প্রেসার বাড়ে এবং স্যালাইনের উপকারিতা ও অপকারিতা সম্পর্কে, এমনকি আরো বিভিন্ন গুরুত্বপূর্ণ পয়েন্ট সম্পর্কে আপনাদের সামনে তুলে ধরলাম।

স্যালাইন এর কাজ কি

স্যালাইন বা ডেক্সট্রোজ স্বাভাবিক স্যালাইন (DNS) একটি সাধারণ ধরনের স্যালাইন যা চিকিৎসার ক্ষেত্রে ব্যবহৃত হয়। এটি মূলত শরীরে পানি এবং লবণ ঘাটতি পূরণের জন্য ব্যবহার করা হয়। নরমাল স্যালাইন মুখে খাওয়ার পাশাপাশি শিরাপথেও দেওয়া যেতে পারে। খাওয়ার স্যালাইন বা ওরস্যালাইন হচ্ছে ডায়রিয়া বা যে কোন পানিস্বল্পতা রোগে একটি গুরুত্বপূর্ণ জীবন রক্ষাকারী উপাদান। 

ওরস্যালাইন বা খাবার স্যালাইন হচ্ছে শরীরের পানিস্বল্পতা ও লবণঘাটতি পূরণ করার জন্য মুখে গ্রহনযোগ্য লবণ ও গ্লুকোজ মিশ্রিত পানি। স্যালাইন মূলত শরীরের পানি এবং লবণ ঘাটতি পূরণের জন্য কাজ করে। এটি শরীরের তরল ভারসাম্য বজায় রাখতে সাহায্য করে।

আরো পড়ুনঃ তল পেটের চর্বি কমানোর ঔষধ

নরমাল স্যালাইন মুখে খাওয়ার ক্ষেত্রে এটি ডায়রিয়া, বমি, গরমে ঘাম হওয়া, প্রস্রাব করা কমে যাওয়া ইত্যাদি কারণে শরীর থেকে পানি এবং লবণ বের হয়ে গেলে দেওয়া হয়। শিরাপথে দেওয়ার ক্ষেত্রে এটি শরীরের তরল ভারসাম্য বজায় রাখার পাশাপাশি বিভিন্ন রোগের চিকিৎসায় ব্যবহৃত হয়।

স্যালাইন এর কাজ গুলি কি এর নিম্নরূপ --

  • তরল ভারসাম্য বজায় রাখা।
  • শরীরের পানি এবং লবণ ঘাটতি পূরণ করা।
  • বিভিন্ন রোগের চিকিৎসায় সহায়তা করা।
  • ডায়রিয়া, বমি, গরমে ঘাম হওয়া, প্রস্রাব করা কমে যাওয়া ইত্যাদি কারণে শরীর থেকে পানি এবং লবণ বের হয়ে গেলে চিকিৎসা করা।

স্যালাইন তৈরি করার নিয়ম

একটি পরিষ্কার পাত্রে ৫০০মি.মি নিরাপদ পানি নিয়ে তাতে এক চিমটি লবণ ও এক মুঠো চিনি দিয়ে একটি চামচ দিয়ে নেড়ে ভালভাবে মিশিয়ে খাবার স্যালাইন তৈরি করা হয়। ঘরোয়া স্যালাইন ৬ ঘন্টার বেশি খাওয়া যাবে না।খাওয়ার স্যালাইন সেই পানি-লবণের ঘাটতি পূরণ করে। ডায়রিয়া হলে স্যালাইন খেতে হয়, বিষয়টি সবারই জানা। তবে স্যালাইন ব্যবহারের সঠিক নিয়ম অনেকেই হয়তো জানেন না!

আরো পড়ুনঃ কাশির জন্য মোনাস ১০ খাওয়ার নিয়ম সম্পর্কে বিস্তারিত জানুন

স্যালাইনে থাকে লবণ অর্থাৎ সোডিয়াম ক্লোরাইড, পটাশিয়াম ক্লোরাইড, গ্লুকোজ এবং ট্রাইসোডিয়াম সাইট্রেট৷ আমরা যে ওরস্যালাইনের প্যাকেট কিনে খেয়ে থাকি; তা আধা লিটার পানির মধ্যে মিশিয়ে খেতে হয়। কারণ ১২ ঘণ্টা পর সেখানে জীবাণুর সংক্রমণ হওয়ার সম্ভাবনা খুব বেশি। এই স্যালাইন খাওয়ালে শরীরে জীবাণুর সংক্রমণ হতে পারে।

খাবার স্যালাইন তৈরির নিয়ম

খাবারের জন্য স্যালাইন তৈরির মধ্যে পানিতে দ্রবীভূত লবণের দ্রবণ তৈরি করা জড়িত। খাদ্য-গ্রেড স্যালাইন দ্রবণ তৈরির জন্য এখানে কিছু সাধারণ নির্দেশিকা রয়েছে --

উপাদান -- আপনি জল এবং লবণ প্রয়োজন হবে. বিশুদ্ধ, পরিষ্কার জল ব্যবহার করুন, যেমন পাতিত বা ফিল্টার করা জল। লবণের জন্য, সংযোজন ছাড়াই একটি উচ্চ-মানের, খাদ্য-গ্রেড লবণ চয়ন করুন। সাধারণ বিকল্পগুলির মধ্যে রয়েছে সমুদ্রের লবণ বা কোশের লবণ।

অনুপাত -- লবণ এবং পানির অনুপাত লবণাক্ত দ্রবণের পছন্দসই শক্তির উপর নির্ভর করে। বেশিরভাগ রান্নার উদ্দেশ্যে, প্রতি কাপ জলে প্রায় 1 থেকে 2 চা চামচ লবণের দ্রবণ যথেষ্ট। আপনার স্বাদ পছন্দ এবং নির্দিষ্ট রেসিপি প্রয়োজনীয়তা অনুযায়ী অনুপাত সামঞ্জস্য করুন।

মেশানো -- লবণাক্ত দ্রবণ প্রস্তুত করতে, কেবল জলে লবণ দ্রবীভূত করুন। লবণ পুরোপুরি দ্রবীভূত না হওয়া পর্যন্ত আপনি একটি পরিষ্কার চামচ বা হুইস্ক ব্যবহার করতে পারেন। উষ্ণ জল লবণকে আরও দ্রুত দ্রবীভূত করতে সাহায্য করতে পারে, তবে নিশ্চিত করুন যে এটি খুব গরম নয়, বিশেষ করে যদি আপনি অবিলম্বে স্যালাইন দ্রবণ ব্যবহার করার পরিকল্পনা করেন।

জীবাণুমুক্তকরণ -- ট্যাপের জল সাধারণত লবণাক্ত দ্রবণ তৈরির জন্য নিরাপদ, যদি আপনার জলের গুণমান সম্পর্কে উদ্বেগ থাকে, আপনি প্রথমে জল সিদ্ধ করতে পারেন এবং তারপর লবণ যোগ করার আগে এটিকে ঠান্ডা হতে দিতে পারেন। এটি পানিকে জীবাণুমুক্ত করতে এবং দূষণের ঝুঁকি কমাতে সাহায্য করে।

স্টোরেজ -- রেফ্রিজারেটরে একটি পরিষ্কার, বায়ুরোধী পাত্রে অবশিষ্ট স্যালাইন দ্রবণ সংরক্ষণ করুন। সতেজতা বজায় রাখতে এবং ব্যাকটেরিয়া বৃদ্ধি রোধ করতে কয়েক দিনের মধ্যে এটি ব্যবহার করা ভাল। রেফারেন্সের জন্য প্রস্তুতির তারিখ সহ পাত্রে লেবেল দিন।

ব্যবহার -- স্যালাইন দ্রবণ বিভিন্ন রন্ধনসম্পর্কীয় উদ্দেশ্যে ব্যবহার করা যেতে পারে, যেমন মাংস, মসলাযুক্ত শাকসবজি বা স্যুপ এবং সসের স্বাদ বাড়ানোর জন্য। দ্রবণের লবণাক্ততা সম্পর্কে সচেতন হন এবং সেই অনুযায়ী আপনার রেসিপিগুলিতে ব্যবহৃত পরিমাণ সামঞ্জস্য করুন।

নিরাপত্তা -- লবণাক্ত দ্রবণে অতিরিক্ত পরিমাণে লবণ ব্যবহার করা এড়িয়ে চলুন, কারণ এটি আপনার খাবারকে অতিরিক্ত লবণাক্ত এবং অপ্রীতিকর করে তুলতে পারে। উপরন্তু, আপনার যদি এমন কোনো চিকিৎসা শর্ত থাকে যার জন্য লবণ খাওয়ার উপর খাদ্যতালিকাগত বিধিনিষেধের প্রয়োজন হয়। 

তাহলে আপনার রান্নায় স্যালাইন ব্যবহার করার আগে একজন স্বাস্থ্যসেবা পেশাদারের সাথে পরামর্শ করুন। এই নির্দেশিকাগুলি অনুসরণ করে, আপনি আপনার রন্ধনসৃষ্টিতে ব্যবহারের জন্য নিরাপদে এবং কার্যকরভাবে খাদ্য-গ্রেড স্যালাইন দ্রবণ প্রস্তুত করতে পারেন।

স্যালাইন কত প্রকার

লবণাক্ত দ্রবণ হল পানিতে লবণের (সোডিয়াম ক্লোরাইড) দ্রবণ। বিভিন্ন উদ্দেশ্যে বিভিন্ন ধরনের স্যালাইন দ্রবণ ব্যবহার করা হয়। এখানে কিছু সাধারণ প্রকার রয়েছে --

  • সাধারণ স্যালাইন (0.9% NaCl): এটি সবচেয়ে সাধারণ ধরনের স্যালাইন দ্রবণ। এতে পানিতে দ্রবীভূত 0.9% সোডিয়াম ক্লোরাইড রয়েছে। সাধারণ স্যালাইন হল আইসোটোনিক, যার অর্থ রক্তের সমান অসমোটিক চাপ রয়েছে এবং এটি প্রায়শই শিরায় (IV) হাইড্রেশন এবং ক্ষত পরিষ্কার করার জন্য ব্যবহৃত হয়।
  • হাইপারটোনিক স্যালাইন (0.9% NaCl): এই দ্রবণগুলিতে সাধারণ স্যালাইনের তুলনায় সোডিয়াম ক্লোরাইডের ঘনত্ব বেশি থাকে। এগুলি টিস্যু এবং কোষ থেকে অতিরিক্ত তরল বের করতে, যেমন সেরিব্রাল শোথের চিকিত্সা বা রক্তচাপ বাড়াতে চিকিত্সার ক্ষেত্রে ব্যবহার করা হয়।
  • অর্ধেক সাধারণ স্যালাইন (0.45% NaCl): এই দ্রবণে সাধারণ স্যালাইনের তুলনায় সোডিয়াম ক্লোরাইডের অর্ধেক ঘনত্ব থাকে, যা এটিকে হাইপোটোনিক করে তোলে। এটি কখনও কখনও এমন পরিস্থিতিতে ব্যবহার করা হয় যেখানে শরীরের সোডিয়ামের মাত্রা পাতলা করার প্রয়োজন হয়, যেমন হাইপারনেট্রেমিয়া (রক্তের উচ্চ সোডিয়াম মাত্রা) ক্ষেত্রে।
  • ল্যাকটেড রিঙ্গার সলিউশন -- কঠোরভাবে লবণাক্ত দ্রবণ না হলেও, এটি একটি সুষম ইলেক্ট্রোলাইট দ্রবণ যাতে সোডিয়াম ক্লোরাইড, পটাসিয়াম ক্লোরাইড, ক্যালসিয়াম ক্লোরাইড এবং সোডিয়াম ল্যাকটেট থাকে। এটি তরল পুনরুত্থান, ইলেক্ট্রোলাইট প্রতিস্থাপন এবং ওষুধ পরিচালনার জন্য একটি বাহন হিসাবে ব্যবহৃত হয়।
  • ডেক্সট্রোজ স্যালাইন -- এটি যোগ করা ডেক্সট্রোজ (চিনি) সহ একটি লবণাক্ত দ্রবণ। এটি তরল এবং গ্লুকোজ উভয়ই সরবরাহ করে এবং এটি সাধারণত শক্তি এবং হাইড্রেশন প্রদানের জন্য শিরায় প্রশাসনের জন্য ব্যবহৃত হয়।

এগুলি স্যালাইন দ্রবণের প্রকারের কয়েকটি উদাহরণ মাত্র। ব্যবহৃত নির্দিষ্ট ধরনের রোগীর চাহিদা এবং চিকিৎসা পরিস্থিতির উপর নির্ভর করবে। স্যালাইন প্রেশার বাড়াতে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে। স্যালাইন খেলে তাৎক্ষণিক প্রেশার বাড়তে থাকে। এ ছাড়া লবণ পানির সঙ্গে মিশিয়ে হালকা একটু চিনি যোগ করে খাওয়ানো যেতে পারে। আঙ্গুরের রসও প্রেশার বাড়ানোর জন্য খুবই উপকারী।

স্যালাইন খেলে কি প্রেসার বাড়ে

স্যালাইন খেলে কি প্রেসার বাড়ে

স্যালাইন, যা পানিতে লবণের (সোডিয়াম ক্লোরাইড) দ্রবণ, নির্দিষ্ট পরিস্থিতিতে রক্তচাপ বাড়াতে পারে। স্যালাইন দ্রবণ যখন শিরায় দেওয়া হয়, তখন এটি রক্তের পরিমাণ বাড়াতে পারে, যার ফলে রক্তচাপ বৃদ্ধি পায়। ডিহাইড্রেশন, রক্তক্ষরণ বা শকের মতো অবস্থার কারণে যখন রোগী হাইপোভোলেমিয়া (কম রক্তের পরিমাণ) অনুভব করেন তখন এটি চিকিত্সার ক্ষেত্রে বিশেষভাবে কার্যকর।

যাইহোক, এটি লক্ষ করা গুরুত্বপূর্ণ যে স্যালাইন প্রশাসন অস্থায়ীভাবে রক্তচাপ বাড়াতে পারে, এটি সাধারণত উচ্চ রক্তচাপ (উচ্চ রক্তচাপ) পরিচালনার জন্য দীর্ঘমেয়াদী সমাধান হিসাবে ব্যবহৃত হয় না। প্রকৃতপক্ষে, অত্যধিক সোডিয়াম গ্রহণ, যা স্যালাইন দ্রবণে উপস্থিত থাকে, এটি প্রায়শই দীর্ঘমেয়াদে উচ্চ রক্তচাপ এবং অন্যান্য কার্ডিওভাসকুলার সমস্যাগুলির ঝুঁকি বাড়ায়। 

আরো পড়ুনঃ Riboflavin এর কাজ কি

অতএব, স্যালাইন শুধুমাত্র ডাক্তারের তত্ত্বাবধানে এবং প্রয়োজনে নির্দিষ্ট থেরাপিউটিক উদ্দেশ্যে দেওয়া উচিত। হজম সংক্রান্ত সমস্যা: প্রচুর পরিমাণে স্যালাইন খাওয়ার ফলে কখনও কখনও পেট ফাঁপা, গ্যাস এবং ডায়রিয়া সহ গ্যাস্ট্রোইনটেস্টাইনাল অস্বস্তি হতে পারে, বিশেষ করে যারা উচ্চ লবণ গ্রহণে অভ্যস্ত নন।

অস্টিওপোরোসিস ঝুঁকি -- কিছু গবেষণা পরামর্শ দেয় যে উচ্চ লবণ গ্রহণ হাড়ের ঘনত্ব হ্রাস এবং অস্টিওপরোসিসের ঝুঁকি বৃদ্ধির সাথে যুক্ত হতে পারে, যদিও এই সম্পর্কের পিছনের প্রক্রিয়াগুলি সম্পূর্ণরূপে বোঝা যায় না। সামগ্রিকভাবে, স্বাস্থ্য এবং সঠিক শারীরিক কার্যকারিতা বজায় রাখার জন্য পরিমিত লবণ গ্রহণ করা প্রয়োজন, অত্যধিক সেবন বিভিন্ন স্বাস্থ্য সমস্যা হতে পারে। সামগ্রিক খাদ্যাভ্যাস এবং স্বতন্ত্র স্বাস্থ্য বিবেচনার সাথে লবণ গ্রহণের ভারসাম্য বজায় রাখা অপরিহার্য।

হাইপ্রেসারের রোগী স্যালাইন খেতে পারবে কি

স্যালাইন তথা লবনাক্ত যেকোন পানীয় বা খাবার উচ্চ রক্ত চাপ বাড়িয়ে দেয়। কিন্তু যদি ডাইরিয়া হয় এবং পানিশূন্যতা হলে ওর স্যালাইন তো আপনাকে খেতে হবেই। আপনি তো আর শখ করে ওরস্যালাইন খাবেন না কিম্বা পরিমিত পরিমানেই গ্রহণ করবেন। 

আরো পড়ুনঃ গাইনি ডাক্তারের তালিকা রাজশাহী

যাদের হাইপ্রেশার আছে তাদের জন্য আসলে ওর স্যালাইন এর মধ্যে যে উপাদান গুলি আছে এটি যদি পান করা হয় তো সেই প্রেসার কে আরো বেশি করে। ওর স্যালাইন খেলে পেশার বৃদ্ধি পাবে কিন্তু খাওয়া যাবে না অথবা পান করা যাবে না এমন কোনো ধরাবাধা নিয়ম নাই পরিমিত প্রয়োজনে অবশ্যই পান করা যাবে।

স্যালাইন খাওয়ার উপকারিতা ও অপকারিতা

স্যালাইন খাওয়ার বা নোনা জলের ব্যবহার, প্রসঙ্গ এবং ব্যক্তির স্বাস্থ্যের অবস্থার উপর নির্ভর করে সুবিধা এবং অসুবিধা উভয়ই থাকতে পারে। এখানে কিছু প্রধান পয়েন্ট আছে --

উপকারিতা --

হাইড্রেশন -- স্যালাইন খাওয়া শরীরে হাইড্রেশনের মাত্রা বজায় রাখতে সাহায্য করতে পারে। লবণ শরীরকে পানি ধরে রাখতে সাহায্য করে, যা পানিশূন্যতা প্রতিরোধে উপকারী হতে পারে, বিশেষ করে গরম আবহাওয়ায় বা তীব্র শারীরিক কার্যকলাপের সময়।

ইলেক্ট্রোলাইট ভারসাম্য -- স্যালাইনে সোডিয়াম এবং ক্লোরাইডের মতো ইলেক্ট্রোলাইট থাকে, যা স্নায়ুর কার্যকারিতা, পেশী সংকোচন এবং তরল ভারসাম্য বজায় রাখার সহ বিভিন্ন শারীরিক ক্রিয়াকলাপের জন্য প্রয়োজনীয়।

রিহাইড্রেশন -- স্যালাইন দ্রবণগুলি সাধারণত অসুস্থতা, অস্ত্রোপচার বা অন্যান্য চিকিৎসার কারণে ডিহাইড্রেটেড রোগীদের পুনরায় হাইড্রেট করার জন্য চিকিৎসা সেটিংসে ব্যবহৃত হয়।

হাইপোনাট্রেমিয়া প্রতিরোধ -- কিছু ক্ষেত্রে, বিশেষ করে দীর্ঘায়িত ব্যায়ামের সময় বা গরম অবস্থায়, অতিরিক্ত ঘামের ফলে শরীরে সোডিয়ামের মাত্রা কম (হাইপোনাট্রেমিয়া) হতে পারে। স্যালাইন গ্রহণ করা হারানো সোডিয়াম পূরণ করতে এবং এই অবস্থা প্রতিরোধ করতে সাহায্য করতে পারে।

অপকারিতা --

উচ্চ রক্তচাপ -- অত্যধিক লবণ গ্রহণ উচ্চ রক্তচাপ (উচ্চ রক্তচাপ) এ অবদান রাখতে পারে, যা হৃদরোগ, স্ট্রোক এবং অন্যান্য কার্ডিওভাসকুলার সমস্যার ঝুঁকির কারণ। উচ্চ রক্তচাপ বা এটি হওয়ার ঝুঁকিতে থাকা ব্যক্তিদের অত্যধিক লবণ খাওয়ার বিষয়ে সতর্ক হওয়া উচিত।

তরল ধারণ -- লবণ শরীরকে পানি ধরে রাখতে সাহায্য করতে পারে, অত্যধিক লবণ গ্রহণের ফলে তরল ধারণ হতে পারে, যা হার্ট ফেইলিওর বা কিডনি রোগে আক্রান্ত ব্যক্তিদের মধ্যে শোথ (ফোলা) বা উপসর্গকে আরও বাড়িয়ে তুলতে পারে।

কিডনিতে পাথর -- উচ্চ লবণ গ্রহণ কিডনিতে পাথর হওয়ার ঝুঁকি বাড়াতে পারে, বিশেষ করে যারা এই অবস্থার প্রবণতা রয়েছে তাদের ক্ষেত্রে। লবণ প্রস্রাবে ক্যালসিয়ামের ঘনত্ব বাড়িয়ে নির্দিষ্ট ধরণের কিডনিতে পাথর তৈরিতে অবদান রাখতে পারে।

হজম সংক্রান্ত সমস্যা -- প্রচুর পরিমাণে স্যালাইন খাওয়ার ফলে কখনও কখনও পেট ফাঁপা, গ্যাস এবং ডায়রিয়া সহ গ্যাস্ট্রোইনটেস্টাইনাল অস্বস্তি হতে পারে, বিশেষ করে যারা উচ্চ লবণ গ্রহণে অভ্যস্ত নন।

অস্টিওপোরোসিস ঝুঁকি -- কিছু গবেষণা পরামর্শ দেয় যে উচ্চ লবণ গ্রহণ হাড়ের ঘনত্ব হ্রাস এবং অস্টিওপরোসিসের ঝুঁকি বৃদ্ধির সাথে যুক্ত হতে পারে, যদিও এই সম্পর্কের পিছনের প্রক্রিয়াগুলি সম্পূর্ণরূপে বোঝা যায় না।

সামগ্রিকভাবে, স্বাস্থ্য এবং সঠিক শারীরিক কার্যকারিতা বজায় রাখার জন্য পরিমিত লবণ গ্রহণ করা প্রয়োজন, অত্যধিক সেবন বিভিন্ন স্বাস্থ্য সমস্যা হতে পারে। সামগ্রিক খাদ্যাভ্যাস এবং স্বতন্ত্র স্বাস্থ্য বিবেচনার সাথে লবণ গ্রহণের ভারসাম্য বজায় রাখা অপরিহার্য।

স্যালাইন দেওয়ার পর হাত ফুলে গেলে কী করনীয়

স্যালাইন দ্রবণ গ্রহণের পর যদি একটি হাত ফুলে যায়, তবে এটি অ্যালার্জির প্রতিক্রিয়া, অনুপ্রবেশ বা সংক্রমণ সহ বিভিন্ন কারণে হতে পারে। এখানে নেওয়ার জন্য কিছু পদক্ষেপ রয়েছে -- 

পরিস্থিতি মূল্যায়ন করুন -- প্রথমে, ফোলা তীব্রতা নির্ধারণ করুন। যদি এটি হালকা হয় এবং অন্য কোন উপসর্গ না থাকে, তাহলে তা তাৎক্ষণিক উদ্বেগের কারণ নাও হতে পারে। যাইহোক, যদি ফোলা তীব্র হয় বা অন্যান্য উপসর্গ যেমন ব্যথা, লালভাব বা শ্বাস নিতে অসুবিধা হয়, তাহলে অবিলম্বে চিকিৎসার পরামর্শ নিন।

IV অপসারণ করুন -- যেখানে স্যালাইন দেওয়া হয়েছিল সেই জায়গার আশেপাশে যদি ফোলা স্থানান্তরিত হয়, তাহলে আলতো করে IV সরিয়ে ফেলুন। এটি টিস্যুতে তরলের আরও অনুপ্রবেশ রোধ করতে সাহায্য করতে পারে।

হাত বাড়ান -- ফোলা হাতকে হার্টের স্তরের উপরে তুলে দিলে তা হৃৎপিণ্ডের দিকে তরল নিষ্কাশনকে উত্সাহিত করে ফোলা কমাতে সাহায্য করতে পারে।

বরফ প্রয়োগ করুন -- ফোলা জায়গায় ঠান্ডা কম্প্রেস বা আইস প্যাক প্রয়োগ করা প্রদাহ এবং অস্বস্তি কমাতে সাহায্য করতে পারে।

মনিটর -- ফোলা এবং অন্য কোনো উপসর্গের দিকে নজর রাখুন। যদি এটি খারাপ হয় বা আপনি যদি সংক্রমণের কোনো লক্ষণ যেমন উষ্ণতা, লালভাব বা পুঁজ লক্ষ্য করেন, অবিলম্বে চিকিৎসার পরামর্শ নিন।

চিকিৎসার পরামর্শ নিন -- আপনি যদি ফুলে যাওয়ার কারণ সম্পর্কে নিশ্চিত না হন বা বাড়ির যত্নে এটির উন্নতি না হয় তাহলে আরও মূল্যায়ন এবং নির্দেশনার জন্য একজন স্বাস্থ্যসেবা পেশাদারের সাথে যোগাযোগ করুন।

এটি লক্ষ করা গুরুত্বপূর্ণ যে স্যালাইন দ্রবণকে সাধারণত নিরাপদ বলে মনে করা হলেও, প্রতিকূল প্রতিক্রিয়ার বিরল উদাহরণ হতে পারে। চিকিত্সা পরিচালনা বা গ্রহণ করার সময় সর্বদা চিকিৎসা পরামর্শ এবং নির্দেশিকা অনুসরণ করুন।

স্যালাইন খেলে কি গ্যাস বাড়ে

অত্যধিক পরিমাণে লবণ (সোডিয়াম ক্লোরাইড) খাওয়া কিছু ব্যক্তির মধ্যে ফুলে যাওয়া এবং গ্যাসে সম্ভাব্য অবদান রাখতে পারে তবে এটি সরাসরি কারণ নয়। লবণ শরীরে জল ধরে রাখতে পারে, যা ফোলা অনুভূতিতে অবদান রাখতে পারে। উপরন্তু, উচ্চ-সোডিয়াম খাবার কখনও কখনও কিছু লোকে গ্যাস সহ হজমের অস্বস্তি সৃষ্টি করতে পারে। যাইহোক লবণ গ্রহণ এবং গ্যাসের মধ্যে সম্পর্ক ব্যক্তি থেকে ব্যক্তিতে ব্যাপকভাবে পরিবর্তিত হতে পারে।

আরো পড়ুনঃ জন্ম নিয়ন্ত্রণ পিল এর কি কাজ বিস্তারিত জেনে নিন

একটি সুষম খাদ্য বজায় রাখা এবং হজম সংক্রান্ত সমস্যাগুলির জন্য কোনও নির্দিষ্ট ট্রিগার নির্ধারণ করতে আপনার শরীর বিভিন্ন খাবারের প্রতি কীভাবে প্রতিক্রিয়া দেখায় তা নিরীক্ষণ করা অপরিহার্য। আপনার খাদ্যের সাথে সম্পর্কিত গ্যাস বা ফোলাভাব সম্পর্কে আপনার উদ্বেগ থাকলে ব্যক্তিগত পরামর্শের জন্য স্বাস্থ্যসেবা পেশাদার বা নিবন্ধিত ডায়েটিশিয়ানের সাথে পরামর্শ করা ভাল।

শেষ কথাঃ স্যালাইন খেলে কি প্রেসার বাড়ে

প্রিয় পাঠক আপনারা হয়তো, এতক্ষণে জানতে পেরেছেন স্যালাইন খেলে কি প্রেসার বাড়ে এমনকি স্যালাইনের উপকার ও অপকারিতা সম্পর্কে। এমনকি স্যালাইন কত প্রকার কিভাবে খেতে হয় এবং খাওয়ার নিয়ম সম্পর্কে। এই পোস্টটি যদি আপনাদের ভালো লেগে থাকে তাহলে দয়া করে আপনারা আপনাদের আশেপাশের বন্ধুর কাছে শেয়ার করবেন, এমনকি  আপনার যদি কোন মতামত থেকে থাকে তাহলে নিচে কমেন্ট বক্স রয়েছে কমেন্ট করে জানাতে পারেন। আমরা আপনার কমেন্টের উত্তর খুব দ্রুত দেওয়ার চেষ্টা করব। ধন্যবাদ  

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

সাহারাব্লগ এর নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url